আমি আমার আব্বুর সাথে মাঝে মাঝে আমাদের গামের্ন্টস এর বিভিন্ন ব্যবসায়িক কনফারেন্স বাহিরে বিভিন্ন দেশে যাই। ঐ থাকতে হয় তখন খাবার খেতে হয় তো কি করে বুঝা যাবে খাবারটি হালাল , যেহেতু দেশগুলো মুসলিমদেশ নয়।
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

এক্ষেত্রে বলা যাবে হালাল তখনি যখন আপনার টাকা হালাল বা বৈধ উপায়ে উপার্জন হবে । আর যেহেতু মুসলিম দেশ নয় তাই বলে কি সব খাবার হারাম হবে তা নয় । আমাদের দেশেও কিন্তু আমরা হিন্দু ভাইদের থেকে অনেক কিছু ক্রয় করে থাকি তাই বলে সবকিছু হারাম হবে তা নয় । আর খাবার গুলো চেক করে খাবেন ও খাবার সমপর্কে ধারনা নিন । আর আপনি বাঙ্গালি হোটেল থেকে খাবার খান । এটাই বেটার হবে আপনার জন্য

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

বিধর্মীদের তৈরি হালাল খাবার মুসলমানের জন্য খাওয়া জায়েয।আর প্রয়োজনে তাদের বাড়িতেও খানা খাওয়া জায়েয। যদি না পাক মিশানোর সম্ভাবনা না থাকে।তাই  প্রয়োজনে বিধর্মীদের খানা খেতে পারবেন। তবে তাদের যবাইকৃত প্রাণীর গোশত খাওয়া হারাম। কেননা,সূরা আনআ’মের ১১৮ নম্বর আয়াতে আল্লাহ তাআলা বিধান দিয়েছেন: فَكُلُواْ مِمَّا ذُكِرَ اسْمُ اللّهِ عَلَيْهِ إِن كُنتُمْ بِآيَاتِهِ مُؤْمِنِينَ “অতঃপর যে জন্তুর উপর আল্লাহর নাম উচ্চারিত হয়, তা থেকে ভক্ষণ কর যদি তোমরা তাঁর বিধানসমূহে বিশ্বাসী হও।” সুতরাং তাদের জবাইকৃত পশু ইত্যাদির গোশত খাওয়া থেকে বিরত থাকতে হবে। (আলমুহীতুল বুরহানী ৮/৬৯; ফাতাওয়া তাতারখানিয়া ১৮/১৬৬; ফাতাওয়া হিন্দিয়া ৫/৩৪৭; ফাতাওয়া সিরাজিয়া ৭৪)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ