আকিকার বিধান মূলত জীবিত সন্তানের জন্য। কোন মৃত সন্তানের ক্ষেত্রে আকিকা করার কোন প্রমাণ রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে প্রমাণিত নয়। তাই তা না করাই উত্তম। আকিকা করা মুস্তাহাব। সেই মুস্তাহাব আদায়েরও কিছু মুস্তাহাব পদ্ধতি রয়েছে। যেমন, আকিকা করতে হয় সন্তান জন্মগ্রহণ করার পর সপ্তম দিনে। সপ্তম দিনে আকিকা করতে না পারলে চৌদ্দতম দিনে করবে। তা না পারলে একুশতম দিন করবে। যদি তাও না পারা যায়, তাহলে সন্তান বালেগ হবার আগ পর্যন্ত যেকোন দিন করতে পারে। তবে এক্ষেত্রেও জন্ম নেবার পর থেকে সপ্তম দিন গণনা করে সপ্তম দিনের দিন দেয়াটাই উত্তম বলে ফুকাহায়ে কেরাম মত দিয়েছেন।
আকিকার বিধান মূলত জীবিত সন্তানের জন্য। তবে মৃত সন্তানের পক্ষ থেকেও আকিকা করার অবকাশ রয়েছে। তাই আপনি আপনার মৃত কন্যা সন্তানের আকিকা করতে পারবেন। তবে সন্তান মারা যাওয়ার পর তার আকিকার বিষয়টি পূর্বের মতো গুরুত্বপূর্ণ থাকে না। {আলমাজমূ ৮/৪১২; আলমওসূআতুল ফিকহিয়্যাহ আলকুয়াইতিয়্যাহ ৩০/২৭৭; ফাতাওয়া রহীমিয়া ১০/৬২}