আমি এক অজুতে ২ ওয়াক্ত নামায পড়া যাবে কি না জানতে চাই।?

মানে মনে করেন আমি এশার নামায ৯ টা বা  তার কিছু পরে আদায় করলাম।

তার পর নামায শেষ করে পড়তে বসলাম। পড়ার সময় শব্দ করে পড়বো বা পড়ছি আমার কন্ঠ যারা চিতন আছে তারা শুনতে পাবে। তার পর আমি এশার নামায পড়ার আগে তো অজু করে ছিলাম

আমি সেই অজুতে তাহাজ্জদ এর নামায আদায় করতে চাই?

এশার নামায এর অজুতে কী তাহাজ্জুদ  এর নামায আদায় করা যাবে.?

জানালে উপকৃত হতাম।



শেয়ার করুন বন্ধুর সাথে

হ্যাঁ এক অজুতে ২ ওয়াক্ত নামায আদায় করা যাবে, যদি আপনার অজু না ভাঙ্গে ॥

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

শুধু দুই ওয়াক্ত কেন, যত ইচ্ছা তত ওয়াক্ত নামাজ আদায় করতে পারবেন, যদি ওজু ভঙ্গের কোন কারণ সংগঠিত না হয়ে থাকে। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

এক ওয়াক্তের জন্য ওজু করার পর যদি ওজু না ভাঙে তবে একাধিক ওয়াক্ত নামাজ পড়া যাবে। আবার ওজু থাকা সত্ত্বেও প্রত্যেক ওয়াক্তের জন্য আলাদা-আলাদা ওজু করা যাবে।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম একই ওজুতে সব নামাজ আদায় করেছেন। এ ব্যাপারে হাদিসে পাকে রয়েছে সুস্পষ্ট বর্ণনা।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একই ওজুতে সকল নামাজ আদায় করেছেন প্রসঙ্গেঃ

সুলাইমান ইবনু বুরাইদা (রাঃ) হতে তার পিতার সূত্রে বর্ণিত আছে, তিনি (বুরাইদা) বলেন, নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম প্রতি ওয়াক্তের নামাজের জন্য নতুন ভাবে ওজু করতেন। তিনি মক্কা বিজয়ের দিন একই ওজু দিয়ে সব ওয়াক্তের নামাজ আদায় করলেন এবং মোজার উপর মাসাহ করলেন। উমার (রাঃ) বললেনঃ আপনি এমন একটি কাজ করলেন যা ইতোপূর্বে কখনও করেননি। তিনি 'রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম' বলেন, আমি ইচ্ছা করেই এটা করলাম।

(সূনান আত তিরমিজী, অধ্যায়ঃ ১/, হাদিস নম্বরঃ ৬১ ইবনু মাজাহঃ ৫১০ হাদিসের মানঃ সহিহ)।

বিদ্বানদের মতামত হল ওজু যে পর্যন্ত নষ্ট না হবে, সে পর্যন্ত একই ওজুতে একাধিক ওয়াক্তের নামাজ আদায় করা যাবে। তাদের কেউ কেউ ফযিলত লাভের আশায় প্রত্যেক নামাজে র জন্য নতুনভাবে ওজু করাটা মুস্তাহাব মনে করেছেন।

আফরীকী হতে বর্ণিত আছে, তিনি গুতাইফ হতে তিনি ইবনু উমার হতে তিনি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হতে বর্ণনা করেন, নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ "যে ব্যক্তি ওজু থাকা অবস্থায় ওজু করে আল্লাহ তার জন্য দশটি সাওয়াব লিখেন।" হাদিসের সনদ যঈফ।

এ অনুচ্ছেদে জাবির ইবনু আবদুল্লাহ (রাঃ) হতে বর্ণিত একটি হাদীস রয়েছেঃ “নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একই ওজুতে যুহর এবং আসরের নামাজ আদায় করেছেন।”

পরিশেষে, যেহেতু উভয় ভাবে নামাজ আদায়ে হাদিস দ্বারা প্রমাণিত, তাই এক ওজুতে একাধিক ওয়াক্ত নামাজ যেমন পড়া যাবে তেমনি প্রত্যেক ওয়াক্তের জন্য ওজু থাকলেও নতুনভাবে ওজু করা যাবে। তাতে কোনো বিধি-নিষেধ নেই।

তবে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম প্রত্যেক ওয়াক্ত নামাজের জন্য নতুনভাবে ওজু করতেন। সুতরাং সমস্যা না থাকলে প্রত্যেক ওয়াক্তের জন্য নতুনভাবে ওজু করাই উত্তম।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ