শেয়ার করুন বন্ধুর সাথে
nbc

Call

নিরাপত্তামূলক কৌশল হিসেবে সার্কিট ব্রেকার ব্যবহার করা হয়। এটি সাধারণত বাড়ির সম্মুখ দরজার আশেপাশে স্থাপন করা হয়। যখন কোনো বর্তনীতে নির্দিষ্ট মানের অধিক তড়িৎ প্রবাহিত হয় তখন সার্কিট ব্রেকার বর্তনীর তড়িৎ সরবরাহ বন্ধ করে দেয়। সার্কিট ব্রেকার বাড়ির কোনো নির্দিষ্ট অংশের তড়িৎ সরবরাহ বিচ্ছিন্ন করে। বর্তনীতে সার্কিট ব্রেকার ব্যবহারে অতিরিক্ত তড়িৎ প্রবাহের জন্য বাড়ির তড়িৎ সরঞ্জাম বিনষ্ট হয় না এবং কোনো অগ্নিকান্ডের সূত্রপাত ঘটে না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Jobedali

Call

সার্কিট ব্রেকারে দুইটি স্থির ও একটি চলনশীল কন্টাক্ট থাকে। চলনশীল কন্টাক্ট পরিচালনার জন্য সি.টি, রিলে ও ট্রিপ কয়েল সার্কিট থাকে।

স্বাভাবিক অবস্থায় লাইনে যে কারেন্ট প্রবাহিত হয় তার দ্বারা রিলে কয়েল এনার্জাইস্ট হয়না, এর ফলে ট্রিপ কয়েলও এনার্জাইস্ট হয়না।

সার্কিটে যখনই শর্ট সার্কিট কিংবা অন্য কোনো ফল্টের কারনে লাইনে অতরিক্ত কারেন্ট প্রবাহিত হয় তখন সি.টি তেও অতিরিক্ত কারেন্ট প্রবাহিত হয়, ফলে সি.টি. তে থাকা সংযুক্ত রিলে কয়েলও এনার্জাইস্ট হয় এবং লিংক ম্যাকানিজমকে আকর্ষন করে। ফলে লিংক ম্যাকানিজমের সাথে সংযুক্ত চলনশীল কন্টাক্ট সরে আসে। এভাবেই সার্কিট ব্রেকার ব্রেক হয়ে সার্কিটকে রক্ষা করে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ