এক্টোপিক প্রেগন্যান্সি বা জরায়ুর বাইরে গর্ভধারণ কাকে বলে?


শেয়ার করুন বন্ধুর সাথে
Jobedali

Call

গর্ভধারণের সঠিক স্থান হচ্ছে জরায়ু। স্বাভাবিক গর্ভধারণে নিষিক্ত ডিম্বকোষ গর্ভ বা জরায়ুতে স্থান নেয়। সেখানে ডিম্বকোষ বিভক্ত হওয়ার, শিশুতে পরিণত হওয়ার, শিশু বেড়ে ওঠার মতো পর্যাপ্ত জায়গা আছে।এর বাইরে যে কোন স্থানে গর্ভধারণ হলে তাকে এক্টোপিক প্রেগন্যান্সি বলা হয়।      

৯৭ শতাংশ একটোপিক প্রেগনেন্সি দেখা যায় ফ্যালোপিয়ান টিউবের মধ্যে। এক শতাংশের কম একটোপিক প্রেগনেন্সি দেখা যায় ওভারিতে। আসলে ভ্রুণের তৈরি হয় ফেলোপিয়ান টিউবেই৷ তবে টিউবের সঙ্গে জরায়ুর যে সংযোগ রয়েছে সেই পথে কোনও কারণে সুগম না হলে ভ্রুণ জরায়ুতে যেতে পারে না৷ ফলে সেটি ফেলোপিয়ান টিউবের মধ্যেই বাড়তে থাকে৷ একেই মূলত এক্টোপিক প্রেগন্যান্সি বা জরায়ুর বাইরে গর্ভধারণ বলা হয়৷    

প্রেগনেন্সি  জরায়ুর বাহিরে গর্ভধারণ (Ectopic Pregnancy) আমাদের দেশে মাতৃমৃত্যুর একটি অন্যতম কারণ। এটি সঠিক সময়ে যথোপযুক্ত চিকিৎসা না করার ফলে হয়। লক্ষণীয় যে, আমাদের প্রাত্যহিক জীবনযাত্রার মানোন্নয়নের সাথে সাথে একটোপিক প্রেগনেন্সির হারও বেড়েছে।    প্রতি ২০০ জনের মধ্যে অন্তত একজনের একটোপিক প্রগনেন্সি হওয়ার সম্ভাবনা থাকে। এটা আগে থেকে বোঝা যায় না। তাই সতর্কতা দরকার। এক্টোপিক প্রেগন্যান্সির কারেণ যথেষ্ট পরিমাণ রক্তক্ষরণের আশঙ্ক থাকে। সেই সময় সতর্কতা না নিলে মায়েরও মৃত্যুঝুঁকি থাকে।    

তবে যদি শুরুতেই ফ্যালোপিন টিউব ফাটার আগেই যদি একটোপিক প্রেগনেন্সি ধরা পরে যায় তাহলে মৃত্যুর ঝুঁকি কম হয়।আল্টাসনোগ্রাফি করলেই ঠিক কোথায় একটোপিক প্রেগনেন্সি হয়েছে তা ধরা পড়ে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ