অনেকেই গোলমরিচ পছন্দ করেন না। কিন্তু এর অনেক ঔষধি গুণ আছে। আপনার প্রতিদিনের খাদ্য তালিকায় এটি যোগ করতে পারেন। গোলমরিচ আপনার শরীর ফিট রাখতে বেশ কার্যকর। অনেকেই রান্নায় গোলমরিচ গুঁড়া ব্যবহার করেন। কিন্তু বিশেষজ্ঞরা বলেন, রান্নায় গোটা গোলমরিচ ব্যবহার করাই ভালো।

কফের চিকিৎসায় গোলমরিচ
একটি বাটিতে কিছু গোলমরিচ, জিরা ও বিট লবণ মিশিয়ে মুখে রাখুন। এটি খুশখুশে কাশি ও কফের চিকিৎসায় বেশ কার্যকর।

জ্বর থেকে পরিত্রাণ পেতে
একটি বাটিতে কিছু গোলমরিচ ও এক চা-চামচ চিনি নিন। সঙ্গে পানি যোগ করে খান। মিশ্রণটি আপনার জ্বর দূর করবে।

আপনি কি ঠাণ্ডায় ভুগছেন?
ঘরে বসেই দূর করুন ঠাণ্ডার সমস্যা। এক গ্লাস দুধের সঙ্গে কিছু গোলমরিচ ও জাফরান মিশিয়ে খান। এটি ইনফেকশনের বিরুদ্ধে যুদ্ধ করে এবং ঠাণ্ডাজনিত সব সমস্যা দূর করে।

দাঁতের চিকিৎসায় গোলমরিচ
সকল ধরনের দাঁতের চিকিৎসায় গোলমরিচ বেশ কার্যকর। গোলমরিচ গুঁড়া করে দাঁতের মাড়ির ওপর কিছুক্ষণ রাখুন। এটি দাঁতের সমস্যা এবং নিঃশ্বাসে দুর্গন্ধ দূর করবে।

খাওয়ার রুচি বাড়াতে
যদি বলি গোলমরিচ গুঁড়া আপনার খাওয়ার রুচি বাড়াবে। তবে নিশ্চয়ই অবাক হবেন, তাই তো। তবে বলছি এক কাপ ঘন দুধের সঙ্গে কয়েকটা গোলমরিচ মিশিয়ে নিন। সপ্তাহে এটি দুবার করে খাবেন। এটি আপনার খাওয়ার রুচি বাড়াবে।

চোখের জন্য ভালো গোলমরিচ
এক গ্লাস দুধের সঙ্গে এক চা-চামচ গোলমরিচ গুঁড়া ও এক চা-চামচ মধু মিশিয়ে নিন। প্রতিদিন সকালে এটি খাবেন। এতে আপনার দৃষ্টিশক্তি ভালো হবে।

বদহজম সমস্যা দূর করতে
বদহজমের সমস্যা হচ্ছে? কোনো চিন্তা নেই। কয়েকটা গোলমরিচ চিবিয়ে অথবা পানি দিয়ে খেয়ে নিন। দেখবেন বদহজম সমস্যা দূর হয়ে যাবে।

ওজন হ্রাস করে
যে কোনো ধরনের গরম মশলা ওজন হ্রাস করে। যদি অতিরিক্ত ওজন হ্রাস করতে চান, তবে প্রতিদিনের খাদ্য তালিকায় গরম মশলা যোগ করুন।

ঠাণ্ডা এলার্জি দূর করতে
একটি পাত্রে পানি ফুটিয়ে তাতে কয়েকটা গোলমরিচ, সাদা গোলমরিচ, সামান্য চিনি ও আদা মেশান। গরম গরম খেলে ঠাণ্ডা সমস্যা দূর হবে। যদি না হয় তবে চিকিৎসকের পরামর্শ নিন।


শেয়ার করুন বন্ধুর সাথে