আমার বয়স ১৯ বছর। আমি ২ মাস যাবদ ব্যায়াম করছি। কিন্তু এখন আমার বুকের হাড্ডি দেখা যাচ্ছে। আমি পর্যাপ্ত পরিমানে খাবারও খাচ্ছি। এখন কি করা যায়? আমার বয়স ১৯ বছর। আমি ২ মাস যাবদ ব্যায়াম করছি। কিন্তু এখন আমার বুকের হাড্ডি দেখা যাচ্ছে। আমি পর্যাপ্ত পরিমানে খাবারও খাচ্ছি। এখন কি করা যায়?
জিজ্ঞাসা করেছেন
বিভাগ:
3 টি উত্তর
সকালে কাচা ছোলা খাওয়ার অভ্যাস করুন। খাবার খাওয়ার পরিমান বারিয়ে দিন। প্রতিদিন সকালে ১টি ডিম সিদ্ধ করে খান। এবং দুধ খান। এবং সবসময় খাদ্য তালিকায় পুষ্টিকর খাবার রাখুন। রাতের খাবার এ পুষ্টিকর খাবার পরিমান বারিয়ে দিন।প্রচুর পরিমানে ফল খান। আপনি ব্যায়াম এর কথা বলেছেন।তবে আগে সাস্থ্য বাড়িয়ে পরে বায়্যাম করুন। বর্তমানে ব্যায়াম একটু কমিয়ে দিন। সাস্থ ভালো হলে আবার শুরু করুন। ধন্যবাদ বিস্ময়ের সাথেই থাকুন।
আপনি পুষ্টিকর খাবার খান। নিয়মিত বিশ্রাম নিন এবং ৭-৮ ঘন্টা ঘুমানোর চেষ্টা করুন। সকালে ও বিকালে ফল খাওয়ার চেষ্টা করুন। ব্যায়ামে'র মধ্যে কিছুদিন বিরতি নিন। তিনবার নিয়মিত করে খাবার গ্রহণ করুন৷ রাত্রে ঘুমানোর পূর্বে দুধে মধু মিশিয়ে পান করুন। সকালে নিয়মিত নাস্তা করুন। আশা করি বুঝতে পেরেছেন।
জনাব,আপনি কি ধরনের ব্যায়াম করছিলেন তা বলা উচিত ছিল। যদি ব্যায়ামের দ্বারা ওজন বাড়াতে চান অর্থ্যাৎ বড়ি বানাবেন তবে ওজন কমাবেন না,তাহলে আপনাকে কমপাউন্ড এক্সারসাইজ করতে হবে যেমন পুশআপ,পুলআপ,ডিপস,কার্ল(এসব ব্যায়াম সল্প মুভমেনৃটে বেশি মাসল হিট করে) তবে আমার মনে হয় আপনি কার্ডিওভাসকুলার ওয়ার্ক করেছেন(যেমন জগিং,দড়িলাফ,সাতার,সাইক্লিং ইত্যাদী) তাই এমনটা হলো,এ ধরনের ব্যায়াম ত্যাগ করুন এগুলো কেবল ওজন কমাতে এবং প্রফেসনাল বড়িবিল্ডাররা মাসল মাস বাড়াতে বা মেইনটেইন করতে করে থাকে। আর কমপাউন্ড এক্সারসাইজ সপ্তাহে ২-৩ দিন এর বেশি করবেন না একদিন গ্যাপ দিয়ে দিয়ে করুন,এবং ভারী ব্যায়াম করলে ১০-১৫ মিনিটের বেশি না করাই উত্তম অন্য যেকোনো ব্যায়াম ৩০ মিনিট পর্যন্ত করতে পারেন। নোটঃ উপরোক্ত তথ্যসমূহ যারা চিকন বা ওজন বাড়াতে বা বড়ি বাড়াতে উচ্ছুক তাদের ক্ষেত্রেই প্রযোয্য এবং এগুলো কপি বিহীন তথ্য (আমার নিজস্ব প্রেসক্রাইব)