ফেসবুকের এই পোষ্টের ব্যাখ্যা দিন?

ফেসবুকের এই পোষ্টের ব্যাখ্যা দিন?

ফেসবুকের পোষ্ট হল,

আমি খারাপ আর বাকি সবাই ধোঁয়া তুলসি পাতা।

এটার ব্যাখ্যা টা কেউ একটু

আমাকে বুঝিয়ে বলুন।

বিভাগ: 

3 টি উত্তর

এই কথাটির মাধ্যমে মূলত চরিত্রকে বুঝানো হয়।যেমন,আমার চরিত্র ভালো না বা অন্যকে ডিস্টার্ব করি।কিন্তু অন্য সবাই খুব ভালো,তাদের চরিত্রে কোন দোষ নেই।এভাবে বলার মাধ্যমে আবার অন্যদের চরিত্রকে প্রশ্নবিদ্ধ করা হয়।বোঝানো হয় এরকম মনে হলেও তাদের চরিত্র এরকম না।তারাও তো খারাপ,আমার মত একই কাজ করে।কিন্তু দোষ শুধু আমার হবে কেন?এরকম বুঝানো হয়।
যিনি লিখেছেন তিনি হয়ত রহস্য করার জন্য লিখেছেন অথবা কষ্টে পেয়ে লিখেছেন আবার লাইক কমেন্ট পাওয়ার জন্য লিখতে পারেন।যাই হোক এর মানে দুই রকম হতে পারে। ১.একমাত্র আমি খারাপ বাকি সকলে ভাল। ২.মনে হচ্ছে শুধু আমি খারাপ বাকিরা কি খুব ভাল নাকি?
'আমি খারাপ? আর বাকি সবাই ধোয়া তুলসী পাতা?' কথাটির অর্থঃ খারাপ শব্দের অর্থ মনে দুঃখ পাওয়া, মন্দ, দুষ্ট, অশুভ বা অভদ্র ইত‍্যাদি। ধোয়া শব্দের অর্থ পানি দিয়ে ধৌত বা পরিষ্কার করা। তুলসীপাতা হলো ঔষধ বা খাদ‍্যরূপে গৃহীত ভেষজগুণসম্পন্ন তুলসীগাছের মৃদুগন্ধ পাতা। এখানে 'ধোয়া তুলসীপাতা' বলতে খুব ভালোকে বুঝানো হয়েছে। এ উক্তিটি যিনি করেছেন, তিনি কোনো কারণে মনে দুঃখ পেয়ে বলেছেন, আমাকে খারাপ বলে? বাকি সবাই কি খুবই ভালো? তার দৃষ্টিতে বাকি সবাই তার চেয়েও খারাপ। ধন‍্যবাদ।

সাম্প্রতিক প্রশ্নসমূহ