জুতা পরলে পা থেকে প্রচুর পরিমানে দুর্গন্ধ হয়!!? আমার বয়স ২২ বছর। উচ্চতা ৫:৭ ইঞ্চহি। ওজন ৭০ কেজি। আমি জুতা অনেক সময় যাবত পরিধান করে থাকলে প্রচুর পরিমানে দুর্গন্ধ হয়। এর কারন কি? এবং কেউ এর থেকে পরিত্রাণের উপায় জানলে দয়া করে বিস্তারিত ভাবে জানিয়ে উপকার করুন। 
3 টি উত্তর
আপনি খালি পায়ে কখনো জুতা পরবেন না। মোজা পরার আগে পায়ে একটু টেলকম পাউডার দিয়ে নিবেন। কয়েক দিন একনাগাড়ে বাড়ি ফিরে কুসুম গরম পানিতে পা চুবিয়ে রাখবেন। আশা করি সমস্যা থাকবে না আর।
এ সমস‍্যা থেকে উত্তরণের জন‍্য আপনাকে যা যা করতে হবেঃ মার্কেট থেকে ১০০ টাকা দিয়ে (কম দামে) দুই জোড়া ভালো মানের মোজা ও ১০০০ টাকা দিয়ে (কম দামে) দুই জোড়া ভালো মানের সু বা কেডস কিনে নিবেন। একদিন এক জোড়া মোজা ও সু পড়লে, পরের দিন আর ঐটি না পড়ে, অন‍্য জোড়া মোজা ও সু পড়বেন। দিন শেষে প্রতিদিন আপনার ব‍্যবহার করা মোজা পানি দিয়ে ভালোভাবে ধুয়ে নিবেন এবং প্রতি শুক্রবারে জুতা রোদে কিছু সময়ের জন‍্য শুকোতে দিবেন। না ধুয়ে একই মোজা প্রতিদিন পড়লে পা থেকে প্রচুর পরিমানে দু্র্গন্ধ বের হয়।
আপনি নিম্নোক্র কিছু কাজ করুন ১। আপনি যদি সু জুতা পুরিধান করলে ভালোমানের মোজা ব্যবহার করুন এবং গন্ধ হলে ধুয়ে নিন। ২। জুতা কয়েকদিন পরপর রোদ্রে শুকানোর ব্যবস্থা করুন। ৩। জুতা পরিধান করার পূর্বে সামান্য অলিভ অয়েল পায়ে মেখে নিন। ৪। কাজ শেষে সামান্য পরিমাণ লেবুর রস ছোট বালতিতে রেখে তাতে পা ১০-১২ মিনিট রাখুন।