পায়খানা ঠিকমতো হচ্ছে না...সমাধান চাই? আমি বেশি পরিমানে খাবার খেতে পারি না। তিনবেলা খাবার খাই খুব অল্প পরিমানে। আমার বয়স ২০। আমার ওজন ৪৭ কেজি। আর আমার প্রধান সমস্যা হলো নিয়মিত পায়খানা ক্লিয়ার হয় না ২-৩ দিন পর পর পায়খানা হয় তাও খুব কষ্টে....এতে খুব অসস্তি হয়। মানে এক কথায় আমার পুরো ডাইজেসটিভ সিস্টেমে সমস্যা ঠিকমতো খাবার খেতে পারি না আবার ঠিকমতো পায়খানাও ক্লিয়ার হয় না। এই সমস্যা গুলো সমাধান কি? আমি ইসুবগুলের ভুসি + কারমিনা সিরাপ, ভিনসিনা সিরাপ ইত্যাদি ঔষুধ খেয়েছি কিন্তু কিছুতেই এই সমস্যার সমাধান হচ্ছে না..... আমি বেশি পরিমানে খাবার খেতে পারি না। তিনবেলা খাবার খাই খুব অল্প পরিমানে। আমার বয়স ২০। আমার ওজন ৪৭ কেজি। আর আমার প্রধান সমস্যা হলো নিয়মিত পায়খানা ক্লিয়ার হয় না ২-৩ দিন পর পর পায়খানা হয় তাও খুব কষ্টে....এতে খুব অসস্তি হয়। মানে এক কথায় আমার পুরো ডাইজেসটিভ সিস্টেমে সমস্যা ঠিকমতো খাবার খেতে পারি না আবার ঠিকমতো পায়খানাও ক্লিয়ার হয় না। এই সমস্যা গুলো সমাধান কি? আমি ইসুবগুলের ভুসি + কারমিনা সিরাপ, ভিনসিনা সিরাপ ইত্যাদি ঔষুধ খেয়েছি কিন্তু কিছুতেই এই সমস্যার সমাধান হচ্ছে না.....
জিজ্ঞাসা করেছেন
বিভাগ:
3 টি উত্তর
পায়খানা ক্লিয়ার নাহলে মুখে অরুচি হবেই কিন্তু কম খেলে পায়খানা ক্লিয়ার হবে না। তাই আপনি একটু কষ্ট করে পেট ভরে খান এবং আপনি প্রতিদিন ১০ থেকে ১২ কাপ পানি পান করুন। এবং আপনি ভাজা পোড়া খাবার পরিহার করুন।
আপনি ঔষধের নাম বলেছেন অনেকগুলো কিন্তু পানি কতটুকু পান করছেন সেটা বলেননি। আপনার উচিত হবে নিয়মিত বেশি করে পানি পান করা, বিশেষ করে সকালে ঘুম থেকে উঠে অন্তত দুই গ্লাস পানি খাওয়া, অল্প অল্প করে খাবার খাচ্ছেন যেহেতু, তাই একটু ঘন ঘন খাওয়া, ব‍্যায়াম করা নিয়মিত যেন খাবার সহজেই হজম হয়। আপনার সুন্দর স্বাস্থ্য কামনা করছি।

আপনি কোষ্ঠকাঠিন্য ভুগছেন এর জন্য খাবারে রুচি নেই।পায়খানা ক্লিয়ার হয় না  আপনাকে প্রথমত এই  কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পেতে হবে তাহলে আপনার সকল সমস্যার সমাধান পাবেন।

তাই আপনাকে  আঁশযুক্ত খাবার খেতে হবে  যেমন- শিম, শাকসবজি, ফল, কলা, গাজর, টকদই, পাকা বরই, শসা, খোসাসহ আপেল, পার্লংশাক, কমলা, কিসমিস ইত্যাদি ফল খাবেন।

এবং

  1. Tab, Duralax 0.5 mg 1+0+1 খাবার পর  ৫ দিন। (যদি বয়স ১৮+ হয় তাহলে ২+০+২ খাবার পর ২ দিন খাবেন) 
  2.  Tab,Pantonix 20mg 1+0+1 খাবার আগে ৫ দিন
  3. তবে উপরোক্ত ঔষধ গুলোর সম্মন্ধে ডাক্তারের কাছে পরামর্শ নিবেন। 
  4.  সাথে হামদার্দ এর ইকটার্ন দিনার সিরাপ টি খেতে পারেন এবং সেবন বিধি ডাক্তারের পরামর্শে করবেন