মেন্স হয়নি, রেজাল্ট পজিটিভ, এমএম-কিট খেতে ভয় পাচ্ছে? আস্ সালামু আলাইকুম, আমি বিয়ে করেছি প্রায় এক বছর। আমার স্ত্রীর বয়স ১৮এর একটু বেশি তবে ১৯ হয়নি। নিয়মিতই তার মেনস হয় কিন্তুু এই মাসে মেন্স হওয়ার ডেট অভার হয়ে গে ছে প্রায় ৪-৫দিন আগে। ৪-৫দিন অপেক্ষার পরও মেন্স না হওয়াই টেস্ট করে দেখি রেজাল্ট পজিটিভ। কিন্তুু আমি এখনো ছাত্র, তাই এখনি বেবি নেওয়া সম্ভব নয়। তারপর, এক ডাক্তারের কাছে গিয়ে বললাম, "রেজাল্ট পজিটিভ থাকলে সেন্স হওআর জন্য কি কোন মেডিসিন আছে?" ডাক্তার বলল, "বাচ্চা ধরছে কতদিন?" বললাম, "এই মাসে শুধু মেন্স হয়নি"। ডাক্তার ৩০০টাকার বিনিময়ে এক প্যকেট এমএম-কিট দিল। আলাদা একপাশে একটা ঔষধ থাকে ঐটা কাল(13-Jan-2019) রাত ৮টায় ওকে খইয়ে দিছি। নিয়ম অনুযায়ী আজ(14-Jan-2019) রাত ৮টায় বাকি চারটা ঔষুধ একত্রে খেতে হবে। কিন্তুু, প্রশ্ন হচ্ছে-- ১. বাকি চারটি ঔষধ তো একই। সবগুলোই কি খেতে হবে?[বয়স ১৮বছর] ২. এই ঔষধের সাথে কি অন্য কোন ঔষধ খাওয়া যাবে? [যেমন: ক্যালসিয়াম, পেপটিক আলসারের বা যেটাকে বলে গ্যাস্ট্রিকেরর ঔষধ] ৩. কন্ট্রাসেপটিভ হিসেবে ফেমিকন খেত, পরবর্তী মাসের জন্য ফেমিকন কবে থেকে খাওয়া শুরু করবে?
বিভাগ:
1 টি উত্তর

ওয়ালাইকুম সালাম। আসলে স্ট্রিপ কাটি দিয়ে  সঠিক রেজাল্ট পেতে    মাসিকের নির্দিষ্ট সময় হতে মাসিক বন্ধের ১৮/২০ দিন পর প্রেগন্যান্সি টেস্ট করতে হয়  ।  সেক্ষেত্রে আপনি ভুল করেছেন   মাসিকের নির্দিষ্ট সময় হতে মাসিক বন্ধের ৪/৫ দিন পর প্রেগন্যান্সি টেস্ট  করাতে   এতে সঠিক রেজাল্ট পাওয়া যায় না। আর আপনি ডাক্তারকে বলতে এও  ভুল করেছেন যে এই মাসে শুধু   মাসিক হয় নি । আপনার ডাক্তারকে বলা উচিৎ ছিলো যে মাসিক বন্ধের ৪/৫ দিন হলো।  

তবে যাই হোক যেহেতু  আপনি মাসিক বন্ধে ৪/৫ দিন পর স্ট্রিপ কাটি দিয়ে  প্রেগন্যান্সি  করেছেন সে ক্ষেত্রে রেজাল্ট সঠিক ছিলো না। আপনাকে ১৮/২০ দিন পর প্রেগন্যান্সি টেস্ট করানো উচিৎ ছিলো ।  

যেহেতু mmkit পিল সেবন করেছে সেক্ষেত্রে অপেক্ষা করুন মাসিক হবে। আর বাকি ৪ টি পিল খাওয়াতে হবে না।  আর  mmkit পিল খাওয়াতে এই পিলের পার্শ্বপ্রতিক্রিয়া গুলো প্রভাব ফেলতে পারে সে দিকে লক্ষ রাখবেন । যেমন 

অত্যধিক যোনি রক্তপাত পেটে ব্যথা মাথা ঘোরা ভারি যোনি রক্তপাত সংক্রমণের নিম্নলিখিত গর্ভপাত বমি বমি ভাব শরীর ঠান্ডা হয়ে যাওয়া সেক্ষেত্রে জ্বর আসতে পারে।   তবে উপরোক্ত উপসর্গ গুলো সবার ক্ষেত্রে প্রভাব নাও ফেলতে পারে।

>বাকি ৪ টি পিল আর খাওয়াবেন না।

>না এই পিলের সাথে অন্যান্য ঔষধ  যেমন ভিটামিন, ক্যালসিয়াম , আয়রন, খাওয়া যাবে না।  কারণ উক্ত ঔষধ গুলো খেলে  mmkit পিলের পার্শ্বপ্রতিক্রিয়া গুলো অধিক হারে প্রভাব ফেলতে পারে। তাই অন্যান্য ঔষধ সেবন করবেন না।  তবে গ্যাস্টিক এর ক্যাপসুল/ট্যাবলেট খেতে পারেন।

>এ মাসে আর সহবাস করবেন না। পরবর্তী মাসের মাসিক যখন শুরু হবে ঠিক তখন খাওয়াবেন। মানে পরবর্তী মাসের মাসিকের ১ম দিন থেকে প্রতিদিন ফেমিকন পিল খেতে পারবে যত দিন বাচ্চা নিবে না ততদিন খেতে খাবেন তবে ছাড়া ছড়ি করে ফেমিকন পিল যেনো না খায় নিয়মিত প্রতিদিন খাবে এই ফেমিকন পিল।

আমাকে একটি প্রশ্নের উত্তর দিন।  >আপনি কি গাইনি ডাক্তারের কাছে গেছিলেন? 

আশা করি আপনাকে বুঝাতে পেরেছি।