পিসিতে ওয়াই.ফাই চালাতে হলে কি করতে হবে? আপার ফ্রেন্ড আজ নিউ পিসি ক্রয় করেছে কালকে সে WIFI কানেকশন নিবে , এখন প্রশ্ন হলো সে পিসির পোর্টে রাউটার এর তার বা USB রিসিভার এডাপ্টার লাগালেই কি নেট চালাতে পারবে নাকি,ড্রাইবার ইনস্ট্রল করতে হবে বা অন্য কিছু করতে হবে। পুরো প্রক্রিয়া বলুন। একদম গোড়া থেকে বলবেন।
3 টি উত্তর
আপনার পিসিতে ড্রাইভার দেয়া থাকলে শুধু লাইন লাগিয়ে দিন কানেকশন হবে৷ নয়তো ওয়াইফাই একটি ডিভাইস আছে সেটি কিনে নিন।ধন্যবাদ।   
যদি usb রিসিভার ব্যবহার করেন তাহলে সবচেয়ে ভাল হয়। ভেজাল মুক্ত হয়। usb রিসিভার দিয়া চালাতে প্রথমেই রিসিভারটি ইউএসবি পোর্টে প্রবেশ করান। এখন যদি আপনি উইনডোজ xp or 7 or 8 ব্যবহার করেন তবে ড্রাইভার ইনস্টল করতে হবে। ড্রাইভারটি পাবেন ইউএসবি রিসিভার কেনার সময় তার সাথে ছোট একটি সিডি ছিল তাতেই। ডিস্ক থেকে ড্রাইভার ইনস্টল দিলে wifi আইকন দেখাবে। আইকনের উপর মাউস ক্লিক করুন। আইকন উইনডো ওফেন হবে সেখানে সকল wifi এর নাম দেখতে পাবেন। আপনার টিতে ক্লিক করুন, কানেক্ট লেখা আসবে। তাতে ক্লিক করুন। পাসওয়ার্ড চাইবে, আপনার wifi pass দিন। ব্যস কানেক্ট হবে। ব্যবহার শুরু করে দিন। আর যদি আপনি উইনডোজ টেন ব্যবহার করেন তবে ড্রাইভার ইনস্টল দেয়া লাগবেনা। usb রিসিভার পোর্টে প্রবেশ করালেই ২-৫ সেকেন্ড অটো কনফিগার হয়ে টাস্ক বারে wifi আইকন দেখাবে , ব্যস তাতে ক্লিক করে উপরের নিয়মে কানেক্ট করুন। ব্যবহার শুরু করুন। আর যদি তার(কেবল) দিয়া ব্যবহার করতে চান তবে প্রথমে ইথারনেট কেবল(ক্যাট-৫ বা ৬) কিনুন এবং তাতে ইথানেট জ্যাক সেট করে নিন(দোকান থেকে অথবা যাহারা আপনার বাসায় wifi সংযোগ দেবে তাদের কাছ থেকে)। এবার এক প্রান্ত রাউটারে প্রবেশ করান, অপর প্রান্ত পিসির ইথানেট পোর্টে প্রবেশ করান। এর পর কম্পিউটার মাদারবোর্ড এর ডিস্ক সিডি ডিভিডি ড্রাইভে প্রবেশ করিয়ে ডিস্ক থেকে LAN ড্রাইভার ইনস্টল করুন, যদি পুর্বেই এটা ইনস্টল দিয়ে থাকেন তাহলে লাগবেনা। অটো কানেক্ট হয়ে যাবে। না হলে পিসি একটি রিস্টাট দিন। ব্যস কানেক্ট হবে।(তবে কেবলের ক্ষেত্রে না ঝামেলা হয়। কখনো আইপি পায়না তো কখনো সংযোগ পাইনা, ইত্যাদি) 

পিসিতে যদি Realtek PCI-E Ethernet Drivers / lan driver 

ইন্সটল করা না থাকে তাহলে পিসির মাদারবোর্ড  মডেল ও উইন্ডোজ ভার্সন অনুযায়ী তা ইন্সটল করে নিতে হবে।।

এবার পিসির সাথে রাউটারের কানেক্ট করিয়ে দিলেই নেট কানেক্ট হয়ে যাবে।তবে এর আগে রাউটার এ pppoe একাউন্ট এড করে নিতে হবে।এই কাজটা আপনি যেখান থেকে ব্রডব্যান্ড সংযোগ নিবেন সেখান থেকেই করে দিবে।