পেশা আর বৃত্তির মধ‍্যে পার্থক‍্য কী?
 (8668 পয়েন্ট)

জিজ্ঞাসার সময়

5 Answers

 (469 পয়েন্ট) 

উত্তরের সময় 

পেশা হচ্ছে ক্ষমতার বহিঃপ্রকাশ আর বৃত্তি হচ্ছে মেধার বহিঃপ্রকাশ। তবে আভিধানিক অর্থে দুইটাই কাজ করা বোঝায়।
 (1279 পয়েন্ট) 

উত্তরের সময় 

পেশা হলো( কোন ব্যক্তি  যে  কাজ করতে সাচ্ছন্দ বোদ করে  এবং নিয়মিত সেটাই করে থাকে সেখানে আয় হতেও পারে আবার নাও হতে পারে সেটা হলো পেশা) বৃত্তি বলতে বুৃঝায় যে কাজ করে সে জীবিকা নির্বাহ করে থাকে তাকেই বুঝায়।
 (1908 পয়েন্ট) 

উত্তরের সময় 

মানুষ পেশা অর্জন করে আর্থিক সংকট দোর করার জন্য এবং ক্ষমতার বহিঃপ্রকাশের জন্য । আর বৃত্তি অর্জন করে সম্মান অর্জন ও মেধার বহিঃপ্রকাশের জন্য।
 (1622 পয়েন্ট) 

উত্তরের সময় 

পেশা ও বৃত্তির অন্যতম সম্পর্ক হল সেবা প্রদান করা। একজন পেশাজীবী যেমন মানুষকে সেবা দিয়ে থাকেন, তেমনি একজন বৃত্তিধারী ব্যক্তিও মানুষকে সেবা দিয়ে থাকেন। এক্ষেত্রে পেশা ও বৃত্তি উভয়ই সেবাকার্য। মানুষ তার জীবনধারণের জন্য যেসব অর্থনৈতিক কর্মকাণ্ডে লিপ্ত থাকে তাকে বৃত্তি বলা হয়। পক্ষান্তরে বুদ্ধিবৃত্তিক প্রশিক্ষণের মাধ্যমে যোগ্যতা অর্জনই পেশার মূল দিক। মূলত সব পেশা বৃত্তি হলেও, সব বৃত্তি পেশা নয়। পেশার জন্য নির্দিষ্ট বিষয়ে তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞান এবং উঁচুমানের দক্ষতা অর্জন করতে হয়। কিন্তু বৃত্তির জন্য তা করতে হয় না।
 (1862 পয়েন্ট) 

উত্তরের সময় 

পেশা স্থায়ী আর বৃত্তি কখনো কখনো অস্থায়ী হয়ে থাকে।যেমন দরিদ্র ছাত্রদের কেউ কেউ পড়ার খরচ জোগানোর জন্য সাময়িক ভাবে ছাত্র পড়ানো শুরু করে।কিন্তু তারা সারা জীবনই ছাত্র পড়ায় না।
সম্পর্কিত প্রশ্নসমূহ

Loading...

জনপ্রিয় টপিকসমূহ

Loading...