অন্য সাইটের তথ্য কপি করে তথ্যসুত্র ছাড়াই বিস্ময়ে নিজের নামে প্রকাশ করা প্রসঙ্গে....?

অন্য সাইটের তথ্য কপি করে তথ্যসুত্র ছাড়াই বিস্ময়ে নিজের নামে প্রকাশ করা প্রসঙ্গে....?

বিস্ময়ে দেখা যাচ্ছে অনেকে অন্য সাইটের তথ্য হুবহু কপি করে নিজের উত্তর হিসেবে বিস্ময়ে এড করতেছে, তাও আবার তথ্যসুত্র ছাড়াই। এভাবে উত্তর না করতে বিস্ময় প্রশাসন চরমভাবে নিরুৎসাহিত করে। এমনকি এই ব্যপারে বিস্ময় নীতিমাল য় যথেষ্ট নির্দেশনা দেওয়া আছে।


এখন কেউ কেউ বলতে পারেন যে অন্য সাইটের তথ্য কপি করে এখানে দিলে প্রব্লেম হবে কেন!! অবশ্যই প্রব্লেম হবে। অন্য সাইটের কোনো তথ্য হুবহু কপি নিজের নামে প্রকাশ করলে সেটা "প্লেজিয়ারিজম" এর তালিকায় চলে যায়। প্লেজিয়ারিজম এর সংগাটা এমনভাবেই দেওয়া আছে যে 'অন্যের লেখা, বা গবেষণালব্ধ তথ্য নিজের নামে চালিয়ে দেওয়া।  

কোনো সাইটের কোনো কার্যক্রম প্লেজিয়ারিজম এর তালিকায় চলে গেলে কপিরাইট আইন অনুযায়ী বিচার করা হয়। এতে কপিকারি/অপরাধি সাইটটা মারাত্মক হুমকির মধ্যে পড়তে পারে। 

কার্যক্রম/অন্যায় হবে আপনার আমার মতই মেম্বারের দ্বারাই। কিন্তু ক্ষতিগ্রস্ত হবে পুরো বিস্ময় সাইট। 

অনেকে হয়ত ভাবতে পারেন যে উত্তর যদি সঠিক হয় তাহলে কপি করা যাবে কিনা! হু, যাবে। এ ব্যাপারে প্রশাসনের পার্মিশন আছে। তবে তথ্যসুত্র উল্লেখ অপরিহার্য।  তথ্যসুত্র না দিলে কি হবে সেটা তো আগেই বলে দিয়েছি। মনে রাখবেন আপনার একটা কার্যক্রমের কারণে বিস্ময় সাইট কপিরাইট আইন লঙ্ঘনকারী হিসেবে পরিচিত হবে না। আপনি ভাল কার্যক্রম করবেন, বিস্ময় আপনাকে যথেষ্ট সম্মান প্রদান করবে। আর সাইটকে হুমকির মুখে দিবেন! ধরে নেন বিস্ময় থেকে আপনার বিদায়ের পালা চলে এসেছে। মানে কেউ এরকম অন্যায় বারবার করলে তাকে বিস্ময় থেকে বাহির করে দেওয়া হয় মানে একাউন্ট বাধাগ্রস্ত করা হয়।
তাই সবাই চেষ্টা করুন, কোনো কিছু কপি করে নিজের নামে প্রকাশ না করে সেটাতে তথ্যসুত্র এড করার।
ইতোমধ্যে যারা এমনটা করেছেন, তথ্যসুত্র ছাড়া উত্তর কপি করে দিয়েছেন তারা স্বইচ্ছায় তথ্যসুত্র এড করুন।

ধন্যবাদ।

<h1>এ ব্যাপারে কিছু জানার থাকলে মন্তব্য করুন। </h1>
বিভাগ: 
Share

0 টি উত্তর

সাম্প্রতিক প্রশ্নসমূহ