বিস্ময়ে নিজের প্রশ্নে নিজে উত্তর করার ব‍্যবস্থা থাকলে কেমন হতো? সেক্ষেত্রে যদি ১টি পয়েন্ট ফিরিয়ে দেয়া হতো?

বিস্ময়ে নিজের প্রশ্নে নিজে উত্তর করার ব‍্যবস্থা থাকলে কেমন হতো? সেক্ষেত্রে যদি ১টি পয়েন্ট ফিরিয়ে দেয়া হতো?বিস্ময়ে নিজের প্রশ্নে নিজে উত্তর করার ব‍্যবস্থা থাকলে কেমন হতো? বিস্ময়ে ১টি প্রশ্ন করলে ১টি পয়েন্ট কাটা যায়। যদি বিস্ময়ে নিজের প্রশ্নে নিজে উত্তর করার ব‍্যবস্থা থাকতো এবং সেক্ষেত্রে ঐ ১টি পয়েন্ট ফিরিয়ে দেয়া হতো। তাহলে কেমন হতো? অর্থাৎ, ১টি প্রশ্ন করলে যেই ১টি পয়েন্ট কাটা যায়, নিজের প্রশ্নে নিজে উত্তর করলে সেই ১টি পয়েন্ট ফিরিয়ে দেয়া হতো। যেমনঃ ✔১টি প্রশ্ন করলে ১টি পয়েন্ট কমবে, কিন্তু ✔নিজের প্রশ্নে নিজে উত্তর করলে ১ পয়েন্ট পাবে আর ✔অন‍্যের প্রশ্নে উত্তর করলে ৩ পয়েন্ট পাবে।
বিভাগ: 
Share

2 টি উত্তর

অনেক পূর্বে মানে বিস্ময়ের শুরুতে এরকম ব্যবস্থা ছিল শুধু মাত্র সাইট প্রচারের জন্য। যখন সাইটটা বেশ পরিচিত হয়ে গেল তখন থেকে সেই ব্যবস্থা বন্ধ করে দেওয়া হয়েছে। এখন সেই রকম সিস্টেম চালু করার কোনো প্রয়োজন আছে বলে মনে হয় না। কারণ বিস্ময়ে সবাই আসে নিজে কিছু জানতে যা সে জানে না, অপরদিকে যারা জানেন তারা অন্যদেরকে সিস্টেমিক ভাবে জানাতে আসেন। যদি নিজের প্রশ্নে নিজেই উত্তর করার সিস্টেম থাকে তাহলে সবাই শুধু এমনটা ই করবে মানে এর প্রবণতা টা বেড়ে যাবে।

মানুষের একটা শুপ্ত আকাঙ্ক্ষা থাকে যে নিজে যতটুকু জানে তার পুরোটাই অন্যের সামনে তুলে ধরা। এই সিস্টেম চালু করার ফলে সেই সুযোগ টা আরও উম্মুক্ত হচ্ছে। আপনি বা আমরা কতটুকু জানি তা প্রমান করে দেখাই অন্যের সমস্যার সমাধান দিয়ে। 
তাছাড়া নিজে তো অনেক কিছুই জানি আমরা সেগুলো একটা একটা করে বিস্ময়ে তুলা শুরু করলে কমন প্রশ্নের সংখ্যা অনেকটা বেড়ে যাবে। যা বিস্ময়ের জন্য স্প্যাম।

এককথায় এইরকম সিস্টেম চালু করার কোনো প্রয়োজন আছে বলে মনে হয় না। তারপরেও প্রশাসনের সিদ্ধান্তের উপরই ছেড়ে দিতে হয়।

নিজের প্রশ্নের উওর নিজে দিলে

ভুল ভ্রান্তি সৃষ্টি হবে, যেমন একজন সদস্য তার নতুন একটি প্রশ্ন
দ্রুত পাওয়ার  জন্য, নিজের প্রশ্নের একটি উওর নিজে  ভুল দিয়ে দিবে, পরর্বতী প্রশ্ন করার জন্য, তাই
আমরা ধরে নিতেই পারি এই প্রক্রিয়া সম্পূর্ন ভুল,
এই নিয়ম অব্যাহত থাকলে এই জনপ্রিয় ওয়েব সাইট মানুষ সম্পূর্ন বর্জন করবে,
 কারন এই ওয়েব সাইটের মূল উদ্দেশ্য হল
একে অপরে কাছে জ্ঞান শেয়ার করা, ও সঠিক প্রশ্নের
সঠিক উওর চাওয়া
তাই সবার উচিৎ প্রশ্নের পাশা-পাশি উওর দিয়ে
ওয়েভ সাইট কে এগিয়ে নিয়ে যাওয়া, আপনি অন্নদের প্রশ্নের উওর দিয়ে নিজের জ্ঞানকে বৃদ্ধি করুন, পাশা-পাশি প্রশ্ন করুন।

সাম্প্রতিক প্রশ্নসমূহ