আমি আমার নিজের নামে একটা ওয়েবসাইট তৈরী করতে চাই এজন্য হেল্প করুন? আমি আমার নিজের নামে একটা ওয়েবসাইট তৈরী করতে চাই।।। সেটাতে সবাই যাবে। বিডিও অডিও পিক এক কথা সব সহজেই ডাউনলোড করতে পারে। আমি কিভাবে বিডিও অডিও পিক এক কথা সব আপলোড করব। সহজেই কিভাবে জনপ্রিয়তা লাভ করব। এতে কী টাকা উপার্জন করতে পারব। আর কী কী কিনতে হবে ইন্টারনেট থেকে খুব সহজে বলবেন কিভাবে। এক কথা একটি ভেজালমুক্ত ওয়েবসাইট তৈরী করব কিভাবে। ৷ আমি কিভাবে টাকা উপার্জন করতে পারব। কত ডাউনলোডে কত টাকা না কি অন্য কোয়ালিটিতে উপার্জন করতে পারব। ধন্যবাদ
1 টি উত্তর

নিজের নামে ওয়েবসাইট তৈরি করতে যা লাগবে(ফ্রি সাইট ক্ষেত্রে বলছিনা) ঃ যে নামে সাইট তৈরি করতে চান সেই নামে একটি ডোমেইন কিনতে হবে। শুধু ডোমেইন আপনি ৮০০-১০০০ টাকাতে পাবেন(প্রোমো বা অফারবিহীন) তবে ডোমেইনের নিরাপত্তা ও অন্যন্য সুবিধার জন্য এর সাথে আরও কিছু সার্ভিস নিতে চাইলে দাম ২০০০ এর মত পড়বে(যে সার্ভিস আছে তা ওখানেই পাবেন কার্টআউট করার সময়) এরপর হোস্টিং কিনতে হবে। হোস্টিং দাম মাসিক ভাবে ধরে ১ বছর ২,৩,৫ বছরের জন্য দাম ধরে কোম্পানিগুলো। আর আপনি যেহেতু ভিডিও সাইট করতে চান তাই হোস্টিং তো অনেক নিতে হবে। যত জিবি ভিডিও তত জিবি হোস্টিং জায়গা নিতে হবে কাজেই বিশাল খরচ পড়বে। যেমন ১ জিবি হোস্টিং মাসে ৩০০ টাকার মত(সস্তাটির কথা বললাম যেখানে র‍্যাম ২৫০ এমবি। ব্যান্ডউইথ মাসিক ১০ জিবি এর মত) এই হিসাবে কত জিবি জায়গা নিবেন এবং কত দিনের জন্য তা হিসাব করুন, সময় বাড়লে অবশ্য কিছুটা কমবে।( আপনি হয়ত নেটে পাবেন ফ্রি বা অল্প টাকায় আনলিমিটেড হোস্টিং। এটা সম্পুর্ন ভুয়া। এটি প্রচার মাত্র, বিজ্ঞাপন, বাস্তবে নয়।) এছাড়া ভিডিওর জন্য তো র‍্যামের দরকার হবে বেশি। র‍্যামের সাইজ অনুযায়ী দাম আরও বাড়বে। আবার ভিডিও স্ট্রিমিং এর জিন্য ব্যান্ডউইথ লাগবে তো লাখ লাখ জিবি। তার জন্য প্রচুর খরচ। আবার হোস্টিং এর ভেতর ভাগ আছে যেমন শেয়ার্ড। এগুলোর দাম কম। বিগিনাররা এটাই ব্যবহার করে বেশি। কিন্তু অফিসিয়াল বা কর্পোরেট এবং সিকিউরিটির জন্য ডেডিকেটেড হোস্টিং ব্যবহার করে। এর দাম আর ও অনেক। আবার ভিপিএস হোস্টিং আছে এগুলোর দামও বেশ বেশি। এর পর ডেটাবেজ। এটি ফ্রি পেলেও ব্যবসার জন্য ফ্রিগুলো ব্যবহার হয় কম।

সাইট বানাতে মানে কোড লিখতে ডিজাইন করতে ১০০০০ এর মত(সিকিউর ও ভাল মানের) ৩০০০ টাকাতেও পেতে পারেন। ইনকামঃ ইনকাম তো করতে পারবেন কিন্তু সে জন্য প্রচুর ভিজিটর থাকতে হবে। যদি পারেন ভিজিটর আনতে তবেই।
বিবেচনা করুন আপনার পক্ষে সম্ভব কিনা।

এবার আমার নিজের কথাঃ আর্থিক সমস্যা থাকলে ভিডিও সাইটের কথা বাদ দেন। ব্লগ টাইপের কিছু করুন, অল্প খরচে হয়ে যাবে। মোটামুটি ৫০০০ টাকায় পুর্ণ সাইট বানাতে পারবেন, এক বছরের জন্য চিন্তা করা লাগবেনা।
আর টাকা থাকলে তো কত কি করতে পারেন।