স্তনবৃত্তে ব্যাথ্যা? আমি রোজা ইয়াসমিন। আমার বয়স ১৮ বছর। অনেক বছর আগে থেকে মাঝে মাঝে আমার স্তনবৃত্ত শক্ত হয়ে প্রচন্ড ব্যাথা হয়তো। সেটা ২/৩ দিন থাকতো। পরে ঠিক হয়ে যেতো। কিন্তু ইদানীং সেই সমস্যাটা প্রতিদিন হচ্ছে। টানা ৩ মাস ধরে এই সমস্যাই ভুগছি। গোসলের পরে এবং রাতে প্রচন্ড ব্যাথা করে এবং শক্ত হয়ে যায়। এটা শুধুমাত্র স্তনবৃত্তেই সীমাবদ্ধ। অনুগ্রহ পুর্বক আমার এই সমস্যার সমাধান দিন। আমি রোজা ইয়াসমিন। আমার বয়স ১৮ বছর। অনেক বছর আগে থেকে মাঝে মাঝে আমার স্তনবৃত্ত শক্ত হয়ে প্রচন্ড ব্যাথা হয়তো। সেটা ২/৩ দিন থাকতো। পরে ঠিক হয়ে যেতো। কিন্তু ইদানীং সেই সমস্যাটা প্রতিদিন হচ্ছে। টানা ৩ মাস ধরে এই সমস্যাই ভুগছি। গোসলের পরে এবং রাতে প্রচন্ড ব্যাথা করে এবং শক্ত হয়ে যায়। এটা শুধুমাত্র স্তনবৃত্তেই সীমাবদ্ধ। অনুগ্রহ পুর্বক আমার এই সমস্যার সমাধান দিন।
জিজ্ঞাসা করেছেন
বিভাগ:
2 টি উত্তর

ব্যথার কারণ : স্তনের ভেতরে থাকে এক ধরনের সিস্ট। এর ভেতরে তরলজাতীয় পদার্থ থাকে। এর নাম ব্রিজ সিস্ট। স্তনের গ্রন্থি যখন বাড়ে, তখন এ সিস্ট দেখা দিতে পারে। এ কারণে স্তনে ব্যথা হয়ে থাকে। যদি সিস্টের আকার দিন দিন বাড়তেই থাকে এবং নিজে বুকে হাত দিয়ে অনুভব করতে পারেন, তাহলে বিশেষজ্ঞের শরণাপন্ন হবেন দ্রুত। অনেক সময় স্তনে প্রদাহজনিত সমস্যায় ব্যথা হয়ে থাকে। এটি হয়ে থাকে ভাইরাস, ব্যাকটেরিয়া অথবা ফাঙ্গাসের আক্রমণে। তা নিরাময়ের জন্য ডাক্তারের শরণাপন্ন হতে পারেন। গর্ভধারণের সময়ও স্তনে ব্যথা অনুভূত হতে পারে। কারণ তখন স্তনের আকার বৃদ্ধি পায়। অনেক সময় স্তনের ওপর দিয়ে নীল শিরা দেখা যায়। কারণ দেহে তখন বেশি পরিমাণে রক্তপ্রবাহ হতে থাকে ও হরমোনের পরিবর্তন ঘটে। বুকে ব্যথা হওয়ার মারাত্মক কারণটি হলো স্তন ক্যানসার। কোনো কোনো নারী মা হওয়ার পর সন্তানকে বুকের দুধ খাওয়ানোর সময়ও স্তনে ব্যথা অনুভব করেন। 

তবে ব্যথার কারণ যা-ই হোক, চিকিৎসকের সঙ্গে এ নিয়ে পরামর্শ করতে হবে। এটাই আপনার জন্য মঙ্গল।

আপনি যতো তারাতারি পারেন ডাক্তারের কাছে যান।বসে তাকবেননা এটা ব্রেস্টক্যান্সার এর একটা কারণ।স্তন নারীদের সৌন্দর্য্যের একটা বিশেষ অঙ্গ।আর এইরকম অঙ্গে এতোবড় একটা ঝোকি নিয়ে আপনি আছেন কি করে?