3 Answers

 (550 পয়েন্ট) 

উত্তরের সময় 

মসজিদে আজান হওয়ার পর থেকে নামাজ শুরু হওয়ার আগ পর্যন্ত সময়ে দুনিয়াবী কোন কাজে মত্ত থাকা জায়েজ।
 (508 পয়েন্ট) 

উত্তরের সময় 

জায়েজ, তবে সেটা মসজিদের ভিতরে নয়
 (952 পয়েন্ট) 

উত্তরের সময় 

আজানের পর জুমার নামাজ ছাড়া বাকি সব নামাজের জন্য আজানের পর দুনিয়াবি কাজে মত্ত থাকা বৈধ হবে। কারণ জুমার ক্ষেত্রে স্পষ্টভাবে আজানের পর মসজিদের দিকে রওনা হ‌ওয়ার নির্দেশ দেয়া হয়েছে।আল্লাহ পাক বলেন, সূরা আল জুমুআহ:9 - মুমিনগণ, জুমআর দিনে যখন নামাযের আযান দেয়া হয়, তখন তোমরা আল্লাহর স্মরণের পানে ত্বরা কর এবং বেচাকেনা বন্ধ কর। এটা তোমাদের জন্যে উত্তম যদি তোমরা বুঝ।

আর অন্য নামাজের ক্ষেত্রে জামাতে অংশ গ্রহণের নির্দেশ দেয়া হয়েছে। আল্লাহ পাক বলেন, সূরা আল বাক্বারাহ:43 - আর নামায কায়েম কর, যাকাত দান কর এবং নামাযে অবনত হও তাদের সাথে, যারা অবনত হয়।

সুতরাং জুমা ছাড়া অন্য নামাজের ক্ষেত্রে জামাত শুরু হ‌ওয়া পর্যন্ত দুনিয়াবি কাজে মত্ত থাকা যাবে কিন্তু যেসকল নামাজের শুরুতে সুন্নাতে মুআক্কাদা রয়েছে, সেগুলোর জন্য এই পরিমাণ সময় আগে যেতে হবে যেন সুন্নাত আদায় করা যায়, কারণ, এটাও আবশ্যক। বিশেষ করে ফজরের নামাজে কারণ, ফজরের ফরজের পর সূর্যোদয় পর্যন্ত  সুন্নাত আদায় করা মাকরুহ।

উল্লেখ্যঃ দেরি করা জায়েয হলেও একজন মুমিনের উচিত, আজানের পর মসজিদের দিকে রওনা হ‌ওয়া। অহেতুক দেরি না করা।কারণ, এমন ব্যক্তিদের অনেক মর্যাদা হাদিসে উল্লেখ করা হয়েছে।
সম্পর্কিত প্রশ্নসমূহ

Loading...

জনপ্রিয় বিভাগসমূহ

Loading...