মা (মাতৃভূমি),,, স্বাধীনতার ৪৭ ব‍ৎসর পরও তোমার-আমার দেশ পুরোপুরি স্বাধীন হয়নি। কিভাবে এদেশকে পুরোপুরি স্বাধীন করা যায়?

3 Answers

 (8346 পয়েন্ট) 

উত্তরের সময় 

দেশ স্বাধীনের অন্যতম উদ্দেশ্য ছিল অর্থনৈতিক মুক্তি, দারিদ্র্য দূরীকরণ,বৈষম্য দূরীকরণ,শোষণ নিপীড়ন থেকে মুক্তি পাওয়া। কিন্তু আমরা এখনো দেশ থেকে দারিদ্র্য দূর করতে পারিনি। প্রতিটি মানুষের মাথাপিছু ঋণ প্রায় ৬০ হাজারের উপরে। তাছাড়া বাংলাদেশে ধনী গরীবের মধ্যে বৈষম্য এখনো বিদ্যমান। আগে পশ্চিম পাকিস্তানিরা একচেটিয়াভাবে সরকারি চাকুরি পেত। এখন একচেটিয়াভাবে সরকারি চাকুরি পায় কোটাধারীরা। আগে পশ্চিম পাকিস্তানিরা আমাদের নির্যাতন করতো এখন আমাদের নিজ দেশের রাজনীতিবিদরা ও তাদের দোসররা অামাদের নির্যাতন করে। দেশ থেকে দারিদ্র্য দূর করতে পারলে,বৈষম্য ও নিপীড়ন নির্যাতন দূর করতে পারলেই বাংলাদেশ পুরোপুরিভাবে প্রকৃত স্বাধীন হবে।
 (1905 পয়েন্ট) 

উত্তরের সময় 

আপনার কথাটা সত্তি। এখন বাংলাদেশ স্বাধীন কান্তু বাংলার সধারন মানুষ স্বাধীন নয়। আমি গ্রমের ছেলে আমার চখের সামনে দেখছি  গ্রামের সাধারন মানুষ সঠিক বিচার পাচ্ছেনা।তারা মেম্বার চেয়ারম্যানদের কাছে বিচারের জন্য গেলে যেই দল তাদের বেশি  অর্থ দিতে পারে তাদের দিকেই রায় দিচ্ছে।  আইনস্টাইন একটি কথা বলে ছিল " এই পৃথিবী কখনো খারাপ লোকের খারাপ কাজের জন্য ধ্বংস হবেনা ধ্বংস হবে যারা খারাপ কাজ দেখে প্রতিবাদ করেনি তাদের জন্য"। তাই আমাদের উচিৎ সবাই একত্রিত হয়ে সেই খারাপ কাজের প্রতিবাদ করা। যদিও তা আমাদের জন্য কষ্টকর।
 (1354 পয়েন্ট) 

উত্তরের সময় 

স্বাধীনতা যুদ্ধের সময় যারা পাকিস্তানি সেনাদের সাহায্য করেছিল । তাদের কে এই দেশ থেকে বিতারিত করে।অথবা তাদের কে মৃত্যু দণ্ড দিয়ে দেশ কে পুরোপরি স্বাধীন করা যায়।
সম্পর্কিত প্রশ্নসমূহ

Loading...

জনপ্রিয় বিভাগসমূহ

Loading...