মা বাবাকে না জানিয়ে বিয়ে করলে কি সঠিক হবে? ইসলামী দৃষ্টিতে উত্তর চাই।?

মা বাবাকে না জানিয়ে বিয়ে করলে কি সঠিক হবে? ইসলামী দৃষ্টিতে উত্তর চাই।?
বিভাগ: 
Share

3 টি উত্তর

মা-বাবাকে না জানিয়ে বিবাহ করা মোটেও উচিত নয়। এতে তারা খুব কষ্ট পাবে। আর জন্মদাতাকে কষ্ট দিয়ে সাংসারিক জীবনে সুখী হতে পারবেন না। যেভাবে হোক তাদেরকে ম্যানেজ করে অথবা তাদের পছন্দ অনুযায়ী বিবাহ করতে হবে। তবে যদি কেউ বিবাহ করে ফেলে এবং কন্যা পক্ষের অভিভাবক সম্মত হয়, তাহলে বিবাহ সংঘটিত হয়ে যাবে। কিন্তু যদি কন্যা পক্ষের অভিভাবক সম্মত না হয় তাহলে বিবাহই সংঘটিত হবে না।

না। এ বিবাহ অবৈধ হিসেবে গন্য হবে। কেননা এসম্পর্কে হাদীসে বর্ণিত হয়েছে, "আয়িশাহ (রাঃ) হতে বর্ণিত, তিনি বলেন- রাসূলুল্লাহ (সঃ) বলেছেনঃ কোন নারী/পুরুষ তার অভিভাবকের অনুমতি ছাড়া বিয়ে করলে তার সে বিয়ে বাতিল। তিনি একথাটি তিনবার বলেছেন। আর সে যদি তার সাথে সহবাস করে, তাহলে এজন্য তাকে মোহর দিবে। যদি উভয় পক্ষের (অভিভাবকদের) মধ্যে মতবিরোধ দেখা দেয়, তাহলে কাজী হবেন তার অভিভাবক। কারণ যাদের অভিভাবক নাই তার অভিভাবক কাজী। (সুনানে আবু দাউদ, হাদিস নং ২০৮৩)।

এসম্পর্কে আরো একটি হাদীস বর্ণিত হয়েছে, আবূ মূসা (রাঃ) বলেন- রাসূল (সঃ) বলেছেন, অভিভাবক ছাড়া কোন বিয়েই হতে পারে না। (সুনানে আবু দাউদ, হাদিস নং ২০৮৫)।

{মহোদয়! অভিভাবক ছাড়া বিবাহ করা ইসলাম সমর্থন করে না। তাই, অভিভাবকদের কে না জানিয়ে বিবাহ করলে সেটি গ্রহনযোগ্য নয়, বা বিবাহ সঠিক হবে না এবং সে বিয়েটি বাতিল বলে গণ্য হবে।}

মোটেই এটা করা ঠিক হবে না

সাম্প্রতিক প্রশ্নসমূহ