3 Answers

 (594 পয়েন্ট) 

উত্তরের সময় 

আযান চলাকালীন অর্থাৎ নামাজের সময় সহবাস করা ঠিক নয়। কারণ নামাজ একটি ফরজ ইবাদত। নিজ স্ত্রীর সঙ্গে সহবাস করার নির্দিষ্ট কিছু সময় আছে। সেই সময় অনুযায়ী সহবাস করা উচিত। আল্লাহ বলেছেন, "নামাজ কায়েম কর, যাকাত আদায় কর এবং রুকূকারীদের সংঙ্গে একত্রিত হয়ে রুকূ কর"। (সূরা বাকারা : ৪৩)
 (4211 পয়েন্ট) 

উত্তরের সময় 

মসজিদে আজান চলাকালীন ঘরের ভেতর স্বামী-স্ত্রীর সহবাস করা জায়েজ। এতে কোন সমস্যা নেই। তবে উচিত হলো, আযান শুরু হওয়ার পর সহবাস শুরু না করা। তবে যদি পূর্বে থেকে সহবাসরত থাকেন তাহলে আযানের কারণে তা থেকে বিরত না থাকলে সমস্যা নেই।

 (7407 পয়েন্ট) 

উত্তরের সময় 

এ সম্পর্কে একটি হাদীস বর্ণিত আছে, আর হাদীসটি হলো - "আসওয়াদ ইব্‌ন ইয়াযিদ হতে বর্ণিত, তিনি বলেন, হযরত আয়েশা (রাঃ) -কে রাসূলুল্লাহ্ (সঃ) এর সালাত সম্পর্কে জিজ্ঞাসা করলে তিনি বললেন, তিনি রাত্রের প্রথম ভাগে নিদ্রা যেতেন। তারপর জাগ্রত হয়ে যেতেন এবং যখন সাহারির সময় হয়ে যেত, তখন তিনি বিত্‌রের সালাত আদায় করতেন। তারপর তাঁর বিছানায় যেতেন। যদি তাঁর বিবির কাছে কোন প্রয়োজন হত, তাহলে তিনি বিবির সাথে সহবাস পর্ব সেরে নিতেন। তারপর যখন আযান শুনতে পেতেন, তখন দ্রুত দাঁড়িয়ে যেতেন। যদি তার উপর গোসল ফরয হত তাহলে তা সেরে নিতেন, অন্যথায় উযু করে নিতেন এবং সালাতের জন্য বের হয়ে যেতেন।" (সুনানে আন-নাসায়ী, হাদিস নং ১৬৮০)

উক্ত হাদীস থেকে বুঝা যায়, আযানের সময় রাসূল (সঃ) সহবাস করা পছন্দ করতেন না। তাই, এসময়ে সহবাস না করাই শ্রেয় হবে।

সম্পর্কিত প্রশ্নসমূহ

Loading...

জনপ্রিয় বিভাগসমূহ

Loading...