'একটি ছোট ছিদ্র বিশাল জাহাজকেও ডুবিয়ে দিতে পারে' কথাটির অর্থ কী?

'একটি ছোট ছিদ্র বিশাল জাহাজকেও ডুবিয়ে দিতে পারে' কথাটির অর্থ কী?
বিভাগ: 
Share

5 টি উত্তর

এর অর্থ একটি বিশাল জাহাজে যদি খুবই ছোট ছিদ্র থাকে তাও তাকে ডুবিয়ে দিতে পারে।তেমনি পাপ যত ছোটই হোক তা মানুষকে অমানুষ করে দিতে পারে।
এর অর্থ একটি ছোট ভুল থেকে বড় কিছু ঘটতে পারে।একজন বড় ধরনের চোর বা ডাকাত প্রথমে ভয়ঙ্কর চোর হয় না।প্রথমে সে ছোট আকারের চোর থাকে,পরে ভয়ঙ্কর চোর হয়।তাই,আমাদেরকে ছোট ভুলকে অবহেলা করা চলবে না,তাকে গুরুত্ব দিয়ে শুধরে নিতে হবে।
আন্তরে ধুলি কনা পরিমান যদি অহংকার থাকে তবে সব আমল ধ্বংস করে দিতে পারে।
    "একটি ছোট চিদ্র বিশাল জাহাজকে ডুবিয়ে দিতে পারে"
মানব জীবন কর্মময়। মানব জীবনে আমরা অনেক পাপ করি কিন্তু আমাদের পাপের সমষ্টি আমাদের ভোগ করতে হয়। সামান্য বালিকণার সমষ্টি বালির ঢিবি তৈরি করতে পারে। আমরা অল্প কিছু পাপ করে একজন বৃহৎ পাপী তে পরিণত হতে পারি। ক্ষুদ্র ক্ষুদ্র পরিশ্রমের সমষ্টি জীবনে বৃহৎ পরিবর্তন আনতে পারে। বাস্তব জীবনে একজন চোর বা ডাকাত অল্প চুরি বা ডাকাতি করে একসময় বৃহৎ অপরাধীতে পরিণত হয়। ছোট ছোট ভুল জীবনে বড় দুর্ভাগ্য বয়ে আনে। ব্যাক্তিগত পরিশ্রমের সমষ্টি জাতির সৌভাগ্য বয়ে আনে। অল্প সঞ্চয় থেকে বৃহৎ সম্পদ গড়ে তোলা যায়। ক্ষুদ্র ইট, বালি, সিমেন্ট দ্বারা অনেক বড় দালান সৃষ্টি হয়।
সুতরাং, অপরাধ যাতো ছোট হোকনা কেন মানুষকে পাপের সমষ্টি ভোগ করতে হয়।
"একটি ছোট ছিদ্র বিশাল জাহাজকেও ডুবিয়ে দিতে পারে"-এ কথাটির অর্থ হল — সমাজের কোনো সুনামধন্য ব্যক্তি বা বিশেষ ব্যক্তি যদি সামান্য পরিমাণ অশ্লীল কাজে লিপ্ত হয়, তাহলে সমাজের সবাই তাকে বয়-কট করবে বা তখন তাঁর মান-সম্মান ধুলায় পর্যবসিত হবে।

সাম্প্রতিক প্রশ্নসমূহ