সকালে ঘুম থেকে ওঠার পর থেকে পায়ের তালা ঘামা শুরু করে সন্ধা পর্যন্ত ঘামে প্লিজ এর সমাধান দেন? বয়সঃ ১৭, উচ্চতাঃ ৫ ফিট ৬ ইঞ্চি ,ওজনঃ ৫২ কেজি।  সমস্যাঃ সকালে পায়ের তালা ঘামা শুরু করে,সন্ধা পর্যন্ত ঘামে।  জুতা পরলেও ঘামা শুরু করে। প্লিজ এর সমাধান দেন। 
2 টি উত্তর
এই সমস্যাটির নাম "হাইপারহাইড্রোসিস" । এটি জটিল কোন রোগ নয়। তবে হতে পারে কোন রোগের উপসর্গ। সুতরাং, ডাক্তার দেখান। ডাক্তারের কথা মত ঔষুধ সেবন করুন।
ত্বকের ক্ষারীয় প্রকৃতির জন্য হাত-পায়ের তালু ঘামা প্রতিরোধের অন্যতম সেরা ঘরোয়া উপাদান হচ্ছে বেকিং সোডা। গরম পানিতে তিন টেবিল চামচ বেকিং সোডা দিন এবং এই পানিতে আধা ঘণ্টার মতো হাত ডুবিয়ে রাখুন। পানির নিচে জমে থাকা বেকিং সোডার সাথে হাত ঘষুন এবং আধা ঘণ্টা হয়ে গেলে একটি শুকনা কাপড় দিয়ে হাত মুছে ফেলুন। পায়ের ক্ষেত্রেও একই পদ্ধতি অবলম্বন করুন। লেবুর রস : আরেকটি কার্যকরী ঘরোয়া উপাদান হচ্ছে লেবুর রস। লেবুর রস ব্যবহার করার আরও একটি উপকারিতা হচ্ছে এর দারুণ সুগন্ধ প্রাকৃতিক ডিওডরেন্টের কাজ করে। কয়েক ফোঁটা লেবুর রস হাত-পায়ের তালুতে লাগিয়ে নিন। যদি আপনার ত্বক সেনসিটিভ হয়, সেক্ষেত্রে লেবুর রসের সাথে সামান্য পানি মিশিয়ে নিতে পারেন। লেবুর রসের সাথে সামান্য লবণ মিশিয়ে হাত-পায়ের তালুতে ঘষতে থাকুন যতক্ষণ না এটি শুকিয়ে যায়, দেখবেন ঘাম সমস্যা অনেকটাই কমে আসবে।