ইউনানী এবং হারবাল এই দুই ঔষধ এর মধ্যে পার্থক্য কী? ইউনানী এবং হারবাল দুইটা কী একি ঔষধ  ইউনানী এবং হারবাল দুইটা কী একি ঔষধ 
জিজ্ঞাসা করেছেন
2 টি উত্তর
দিয়েছেন

দুই চিকিৎসা পদ্ধতি র উভয়ের আলাদা ফার্মাকোপিয়া আছে।তাই দুই চিকিৎসা পদ্ধতির ক্ষেত্রের ওষুধ মোটেই এক নয় ।এর প্রধান কারণ হারবাল চিকিৎসায় অ্যালকোহল এর প্রয়োগ থাকলেও ইউনানী চিকিৎসায় ব্যবহৃত ওষুধ এলকোহল থাকে না ।


  • হারবাল শাস্ত্রের উৎস আর চর্চা ভারতীয় উপমহাদেশে।তর্ক, শুশ্রুত, ভরদ্বাজ ছিলেন এই প্রথম কবিরাজ। রোগীর মুখের আর দেহের আকৃতি ভেদে রোগের লক্ষণ আর বিভিন্ন গাছগাছড়া, লতাপাতা সহযোগে ঔষধ প্রয়োগ আর প্রক্রিয়াজাতকরণ এ এই শাস্ত্রের সূচনা হয়।হারবাল শাস্ত্রের সাহায্য নিয়ে চিকিৎসকের নাম কবিরাজ।
  • ইউনানী চিকিৎসা পদ্ধতির আবিস্কার ঘটে গ্রীসের ইউনান প্রদেশে । তিক্ত গাছপালার রসের সাথে চিনি মিশিয়ে সিরাপ তৈরী আর বটিকাকে চিনির আবরণ দিয়ে সুগার কোট করা হয়েছে ইউনানী শাস্ত্রের পন্ডিত দের হাত দিয়ে। এছাড়া অ্যালকোহল মুক্ত ফর্মুলায় ঔষধ তৈরীতে এই শাস্ত্র ভূমিকা রেখেছে। ইবনে সিনা ইউনানী শাস্ত্রের প্রধান বিজ্ঞানী। ইউনানী শাস্ত্রের সাহায্য নিয়ে চিকিৎসা সম্পাদনকারীদের হেকীম বলে।
Meharaj hossain Arman একাদশ শ্রেণীতে অধ্যয়নরত একজন গণিত প্রেমী ছাত্র। গণিত এর পাশাপাশি বিজ্ঞানকে অন্তর থেকে অনুভব করতে ভালোবাসি।
এই উত্তরের জন্য Meharaj hossain Arman পেয়েছেন 1 টি উপহার
দিয়েছেন উপহার সংখ্যা অর্থ
Ariful চকলেট 3 9 টাকা
দিয়েছেন

ইউনানী ও হারবাল ঔষধ দুটোই ভেষজ উপাদান থেকে তৈরি করা হয় । কিন্তু দুইটার ফর্মুলা ও প্রস্তুত প্রণালি আলাদা।