আযান দিলে কী শয়তান পালায়?
 (1128 পয়েন্ট)

জিজ্ঞাসার সময়

কুরআন ও হাদীসের বক্তব্য কী?

4 Answers

 (7407 পয়েন্ট) 

উত্তরের সময় 

হ্যাঁ। আযান শুনে শয়তান মুহুর্তের মধ্যে পলায়ন করে। এ সম্পর্কে হাদিস শরিফে বর্ণিত হয়েছে,

"আবূ হুরায়রা (রাঃ) হতে বর্ণিত, তিনি বলেন, আল্লাহ্‌র রসূল (সঃ) বলেছেনঃ যখন সালাতের জন্য আযান দেয়া হয়, তখন শয়তান হাওয়া ছেড়ে পলায়ন করে, যাতে সে আযানের শব্দ না শুনে। যখন আযান শেষ হয়ে যায়, তখন সে আবার ফিরে আসে। আবার যখন সালাতের জন্য ইক্বামাত বলা হয়, তখন আবার দূরে সরে যায়। ইক্বামাত শেষ হলে সে পুনরায় ফিরে এসে লোকের মনে কুমন্ত্রণা দেয় এবং বলে এটা স্মরণ কর, ওটা স্মরণ কর, বিস্মৃত বিষয়গুলো সে মনে করিয়ে দেয়। এভাবে লোকটি এমন পর্যায়ে পোঁছে যে, সে কয় রাক’আত সালাত আদায় করেছে তা মনে করতে পারে না।→(সহিহ বুখারী, হাদিস নং ৬০৮)

 (65 পয়েন্ট) 

উত্তরের সময় 

হ্যাঁ শয়তান পালিয়ে যায় ।

হজরত আবু হোরায়রা রা: থেকে বর্ণিত আছে। রাসূলুল্লাহ সা: বলেছেন, যখন নামাজের আজান দেয়া হয়, তখন শয়তান বায়ু ছাড়তে ছাড়তে দৌড়িয়ে বহু দূর চলে যায়, যেন আজানের আওয়াজ তার কানে প্রবেশ না করে। আজান শেষ হলে লোকালয়ে আবার ফিরে আসে। যখন ইকামত বলা হয় তখনো এরূপ দৌড়ে পালায়। ইকামত শেষ হলে পুনরায় এসে নামাজরত ব্যক্তিদের মনে নানা অসওয়াসা সৃষ্টি করে তাদের দিলে এদিক-সেদিক থেকে নানা কথা টেনে আনতে থাকে, যেসব কথা তাদের স্মরণেও ছিল না। এরূপে শয়তান নামাজি ব্যক্তিকে নানা কথায় ফেলে তার নামাজ ভুলিয়ে ফেলে। এমনকি কত রাকাত পড়েছে তাও স্মরণ থাকে না (বুখারি)। আবু হোরায়রা রা: থেকে বর্ণিত আছে, রাসূলুল্লাহ সা: বলেছেন, মানুষ যদি জানত আজান দেয়ার মাহাত্ম্য ও ফজিলত কী, তবে লটারি করে হলেও আজান দেয়ার সুযোগ তালাশ করত (বুখারি)। সাহাবিদের যুগে একবার এক ঘটনা ঘটেছিল, আজান দেয়ার প্রার্থী অনেক হলো, এমনকি উপস্থিত সাহাবি সায়াদ রা: তাদের মধ্যে লটারি করতে বাধ্য হলেন।

 (745 পয়েন্ট) 

উত্তরের সময় 

হ্যা।এটি সত্য যে আযান দিলে কুকুর পালায়।প্রমাণ: রাসুল সাঃ বলেন,"আযান দিলে কুকুর ডেকে ওঠে এর কারণ আজানের শব্দ শুনে শয়তান বায়ু ত্যাগ করতে করতে পলায়ন করে।(বুখারি ও মুসলিম)"।আপনি নিশ্চয় এটি লক্ষ্য করেছেন যে আযানের সময় কুকুর ডেকে ওঠে এর কারণ হলো এসময় শয়তান পালায়।
 (1401 পয়েন্ট) 

উত্তরের সময় 

হ্যাঁ আযান দেওয়া মাত্র শয়তান ,ছোটাছুটি করে এবং পালায়,যে মহিলারা মাথায় কাপর বেধে রাখেনা ,তাঁদের মাথায় খোপার নিচে লুকিয়ে থাকে ॥
সম্পর্কিত প্রশ্নসমূহ
Loading interface...
জনপ্রিয় টপিকসমূহ
Loading interface...