3 Answers

 (745 পয়েন্ট) 

উত্তরের সময় 

হ্যা,পাপ হবে।নামাজরত ব্যাক্তির সামনে দিয়ে যাওয়া যাবে না।এসম্পর্কে রাসুল সাঃ বলেন,"মানুষ যদি জানত নামাজরত মানুষের সামনে দিয়ে যাওয়া কত বড় অপরাধ!তবে সে চল্লিশ বছর পর্যন্ত অপেক্ষা করত।(সহিহ বুখারি-৫১০ ও সহিহ মুসলিম-৫০৭)"।তাই নামাজরত ব্যাক্তির সামনে দিয়ে যাওয়া যাবে না।
 (796 পয়েন্ট) 

উত্তরের সময় 

নামাজরত ব্যক্তি যদি কোনো ঘরে বা ছোট মসজিদে নামাজ পড়ে তবে তার সামনে দিয়ে গেলে পাপ হবে।অন্যদিকে নামাজরত ব্যক্তি বড় মসজিদ বা কোনো ময়দানে নামাজ পড়ে থাকে। তবে তার সিজদার যায়গায় দৃষ্টি রাখলে যে পর্যন্ত দেখা যাবে সেই যায়গা দিয়ে অতিক্রম করলে পাপ হবে। ছোট মসজিদঃযে ঘর বা মসজিদের দৈর্ঘ্য ও প্রস্থ ৪০ হাত হয়না তা ছোট মসজিদ ।এবং যে মসজিদের দৈর্ঘ্য ও প্রস্থ এর বেশী তা বড় মসজিদ। সূত্রঃফাতহুল কাদীর খন্ডঃ১,পৃষ্ঠাঃ৩৫৩-৩৫৪
 (7407 পয়েন্ট) 

উত্তরের সময় 

অবশ্যই পাপ হবে। কেননা এ সম্পর্কে একটি হাদিস বর্ণিত আছে। তাহলোঃ- "আবূ জুহাইম বিন্‌ হারিস (রাঃ) হতে বর্ণিত, তিনি বলেন, আল্লাহর রসূল (সাঃ) বলেছেন, সলাত আদায় কারী ব্যক্তির সন্মুখে দিয়ে অতিক্রম করার পাপ সম্বন্ধে যদি অতিক্রমকারী জানতো, তবে সে তার সন্মুখ দিয়ে অতিক্রম করার চেয়ে ৪০ বছর দাঁড়িয়ে থাকাকেই তার জন্য শ্রেয় মনে করতো। (সহীহ বুখারী, ৫১০), (সহীহ মুসলিম, ১০১৯), (আবু দাঊদ শরীফ, ৭০১), (সুনানু ইবনে মাজাহ, ৯৪৫), (আল লু'লু ওয়াল মারজান, ২৮৪), (হাদীস সম্ভার ৭২৮) ও (রিয়াদুস সলেহিন, ১৭৬৭ )।
সম্পর্কিত প্রশ্নসমূহ

Loading...

জনপ্রিয় বিভাগসমূহ

Loading...