4 Answers

 (745 পয়েন্ট) 

উত্তরের সময় 

তখনই কেবল মা বাবার অবাধ্য হওয়া যাবে যখন তারা আল্লাহর ইবাদত করতে বাঁধা দেবে।
 (952 পয়েন্ট) 

উত্তরের সময় 

কোন অবৈধ নির্দেশের ক্ষেত্রে পিতা মাতার অবাধ্য হওয়া জায়েজ।আর বিবাহ মূলত বিবাহ কারীর পছন্দে হ‌ওয়া উচিৎ।বরং এটা তার হক।তবে প্রত্যেক বাবা মায়ের সন্তানের কাছে একটা আশা থাকে তাই সে দিকটাও লক্ষ্যণীয়।


 (7407 পয়েন্ট) 

উত্তরের সময় 

পিতা-মাতার অবাধ্য হওয়াকে কবিরা গুনাহের সাথে তুলনা করা হয়েছে। এ সম্পর্কে একটি হাদিস বর্ণিত হয়েছে। তাহলোঃ "আনাস (রাঃ) হতে বর্ণিত, কাবীরা গুনাহ প্রসঙ্গে রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, আল্লাহ্ তা’আলার সাথে অংশী স্থাপন করা, পিতা-মাতার অবাধ্য হওয়া, মানুষকে মেরে ফেলা এবং মিথ্যা কথা বলা এগুলো সব কাবীরা গুনাহের অন্তর্ভুক্ত"। (জামে' আত-তিরমিজি, হাদিস নং ১২০৭) (সহীহ্‌, গাইয়াতুল মারাম (২৭৭), বুখারী, মুসলিম)। তাই, উক্ত হাদীস দ্বারা প্রমানিত হয়, পিতা-মাতার অবাধ্য হওয়া যাবেনা। এমনকি, রাসুল (সঃ) বলেছেন, "পিতা-মাতা যদি মুশরিকও হয় তবুও তাদের সাথে ভালো ব্যবহার কর"। →তবে যদি ধর্মের বিষয়ে তারা অবৈধ ভাবে অত্যাচার করে বা কোনো কিছু বলে, তখন তাদের অবাধ্য হওয়া যাবে। (তরীকুল ইসলাম,প্রথমখন্ড)
 (91 পয়েন্ট) 

উত্তরের সময় 

ভাই কোন মা বাবাই চায় না তার সন্তানের ক্ষতি,,  তারা সন্তানের উপকার চায় কিন্তু যদি সেই মা বাবাই দুনিয়ামুখি হয় তাহলে তারা বাহ্যিক দৃষ্টি তে সন্তানের উপকার করতে গিয়ে দুনিয়াদার বউ এনে দিয়ে তার মারাত্তক ক্ষতি করবে,, ছেলেদের বিয়া করতে মা বাবা লাগে না,,  মেয়েদের ক্ষেত্রে মা বাবা ছাড়া বিয়া বাতিল।। , কিন্তু মা বাবাকে বুঝিয়ে বিয়া করতে হবে রাগ করে ধমকের সুরে কথা বলতে আল্লাহ নিষেধ করেছেন,,  যদিও তারা না মানে তবুও নিজের বউ নিজে বেচে নেয়া ভাল,,, কারন এটা নিজের সম্পদ,, মা বাবা কদিন পরেই মরে যাবে,,, , এত কিছুর পরেও মা বাবার সাথে ভাল ব্যাবহার করতেই হবে,, 
সম্পর্কিত প্রশ্নসমূহ

Loading...

জনপ্রিয় বিভাগসমূহ

Loading...