সাবমেরিন (Submarine) ও সাবমেরিন ক‍্যাবল (Submarine Cable) কী?

সাবমেরিন (Submarine) ও সাবমেরিন ক‍্যাবল (Submarine Cable) কী?
বিভাগ: 
Share

3 টি উত্তর



সাবমেরিন হচ্ছে পানির নিচে চলাচলে সক্ষম ও স্বাধীনভাবে বিচরণকারী নৌযানবিশেষ। 

সাবমেরিন কমিউনিকেশন্স কেবল বা সাবমেরিন ক্যাবল সিস্টেম, এমন ধরনের সিস্টেম যা সমুদ্রের নিচ দিয়ে বিভিন্ন দেশের মধ্যে টেলিযোগ ব্যবস্থা স্থাপন করে ৷

এটি একটি ভিন্নধর্মী টেলিযোগাযোগ মাধ্যম । রেডিও ট্রান্সমিশনের মাধ্যমে ইথারে ছুঁড়ে দেয়া তথ্য আয়নোস্ফিয়ার হয়ে আমাদের কাছে ফেরত আসে। সাধারণত দ্রুত যোগাযোগের জন্য খুঁটির মাধ্যমে তার স্থাপন করা হয়। এটি একটি নির্দিষ্ট ভূখণ্ডে সম্ভব। কিন্তু মহাদেশ থেকে মহাদেশে যোগাযোগের জন্য সমুদ্রের নিচ দিয়ে তারের মাধ্যমে সংযোগ স্থাপন করা হয়। গভীরতার সাথে তুলনা করতে গিয়েই সাবমেরিনের সাথে মিল রেখে নাম দেয়া হয়েছে সাবমেরিন ক্যাবল।

Submarine হল এক ধরণের ডুবোজাহাজ। যেটি পানির নিচ দিয়ে সক্রিয়ভাবে চলাচল করে৷ Submarine Cable বা সাবমেরিন ক্যাবল সিস্টেম, এমন ধরনের সিস্টেম যা সমুদ্রের নিচ দিয়ে বিভিন্ন দেশের মধ্যে টেলিযোগ ব্যবস্থা স্থাপন করে ৷ তথ্যসূত্র দেখুন এখানে

সাবমেরিন বলতে পানির নিচে চলাচলযোগ্য একটি বিশেষ জলযানকে বোঝায়।এটি মূলত বিভিন্ন ধরনের যুদ্ধ করার জন্য ও পর্যটন করার জন্য ব্যবহৃত হয়।

সাবমেরিন ক্যাবল সমুদ্রের তলদেশ দিয়ে পরিচালিত অপটিক্যাল ফাইবারের বিশেষ ধরনের ক্যাবল ব্যবস্থাপনা । সমুদের তলদেশে স্থাপিত হওয়ায় এর নাম হয়েছে সাবমেরিন ক্যাবল।