ড্রোন (Drone) কী?

ড্রোন (Drone) কী?
বিভাগ: 

3 টি উত্তর

ড্রোন হচ্ছে এমন একটি উড়োজাহাজ বা বিমান চা পাইলোট ছাড়া চলাচল করে । এটির আরেক নাম UAV ( Unmanned Aerial Vehicle)। ড্রোন শুধুমাত্র উড়ানোর খেলনা নয়। আধুনিক বিশ্বে এর সাহায্যে বিভিন্ন কাজ সম্পন্ন করা হয়। ড্রোন দ্বারা আজকাল ছবির শুটিং, বিভিন্ন উড়ন্ত শট , গোপন কাজে এবং গোয়েন্দা অভিযানে ড্রোনের কার্যকারিতা অনেক বেশি।

ড্রোন শব্দের আভিধানিক অর্থ হল গুঞ্জন। এর চলার শব্দের সাথে মৌমাছির গুনগুনের মিল থাকার কারনেই এই নাম।

ড্রোন হচ্ছে দূরবর্তী কোনো স্থান থেকে পরিচালিত বা সরাসরি মনুষ্য নিয়ন্ত্রকবিহীন স্বয়ংক্রিয় বিমান। ইহা এমন একটি সামরিক প্রযুক্তি ব্যবস্থা যার মাধ্যমে নিয়ন্ত্রকবিহীন বিমান ব্যবস্থার মাধ্যমে দুরবর্তী স্থানে হামলা চালানোসহ গোয়েন্দা নজরদারি করা যায়। ড্রোন ও মিসাইলের মধ্যে মূল পার্থক্য হচ্ছে, মিসাইলে যেখানে দূর থেকে নিয়ন্ত্রণ করা হলেও জ্বালানি ব্যবস্থা পরনির্ভর। কিন্তু মনুষ্যবিহীন আকাশযান বায়ুর গতিবেগ ও আবহাওয়ার ক্রিয়া কৌশালাদির উপর নির্ভর করে পরিচালিত হয়। এর সবচেয়ে বেশি ব্যবহার হয় সামরিক কার্যাদিতে। প্রচলিত বিমানযুদ্ধে পাইলটের জীবনহানি বা শত্রুর হাতে বন্দী হওয়ার যে আশঙ্কা থাকে তা এড়াতেই এই পাইলটবিহীন যুদ্ধবিমান।

তথ্যসূত্র : উইকিপিডিয়া

ড্রোন মানে মৌমাছি হাহাহাহা ড্রোন হচ্ছে চালকবিহীন উড়ন্ত এক প্রকার যান। উড়োহাজ বা বিমানের সাথে এর পার্থক্য হচ্ছে বিমানে অটোপাইলট মোড থাকলেও মুল বিমানে থেকেই কন্ট্রল করা হয় এবং আকাশে স্থির বা গতি রোধ করে দাড়াতে পারেনা। কিন্তু ড্রোন চালকবিহীন, দূর থেকে কন্ট্রল করা যায়। এবং উড়ন্ত অবস্থায় গতি রোধ করে মোটামুটি স্থির হতে পারে(হেলিকপ্টারের মতি)।

সাম্প্রতিক প্রশ্নসমূহ