মডেম (Modem) কী?

 (8683 পয়েন্ট)

জিজ্ঞাসার সময়

4 Answers

 (5870 পয়েন্ট) 

উত্তরের সময় 

modem শব্দটি এসেছে modulation এর "mo" এবং demodulation এর "dem" থেকে।  যে যন্ত্রের সাহায্যে কম্পিউটারের ডিজিটাল সংকেতকে এনালগ এ পরিনত করে মাধ্যম দিয়া ট্রান্সমিশন করে এবং একই সাথে মাধ্যম থেকে এনালগ সিগনাল গ্রহন করে সেটাকে ডিজিটাল সিগনালে রুপান্তর করে কম্পিউটারে প্রদান করে তাকে মডেম বলে। আমরা জানি কম্পিউটার কাজ করে বাইনারী তে, কিন্তু এই বাইনারী সিগনাল প্রেরন করা যায়না, এই বাইনারীকে মডেম এনালগ করে এবংং এনালগকে কম্পিউটার বোঝার উপযোগী বাইনারিতে অর্থাৎ ডিজিটালে পরিনত করে।
 (7407 পয়েন্ট) 

উত্তরের সময় 

মডেম (মড্যুলেটর-ডিম্যুলেটর) হল একটি যন্ত্র যা একটি প্রেরিত এনালগ সংকেতকে ডিজিটাল তথ্যে রূপান্তর করে এবং ডিজিটাল তথ্যকে পাঠানোর সময় এনকোড করে এনালগ সংকেত হিসেবে প্রেরণ করে। এর উদ্দেশ্য হল সহজে সংকেত পাঠানো এবং তা আবার একই রকমভাবে অন্য প্রান্তে পাওয়া। ট্রান্সমিশন বা প্রেরণের অর্থে যেকোন কাজে মডেম ব্যবহার করা যায় রেডিও থেকে ডায়োড পর্যন্ত। তথ্যসূত্রঃ উইকিপিডিয়া
 (730 পয়েন্ট) 

উত্তরের সময় 

মডেম ঃ Modulation শব্দের ‘Mo’ এবং Demodulation শব্দের ‘ Dem’ নিয়ে ‘Modem ’ শব্দটি গঠিত হয়েছে। মডেম হচ্ছে একটি বৈদ্যুতিক ডিভাইস যা নেটওয়ার্কিং তথ্যাবলী আদান-প্রদানের ক্ষেত্রে গুরত্বপূর্ণ ভূমিকা পালন করে।
 (108 পয়েন্ট) 

উত্তরের সময় 

ইন্টারনেটের মাধ্যমে নেটওয়ার্কে যুক্ত থাকার জন্য অন্যতম গুরুত্বপূর্ণ যন্ত্র হলো মডেম। Modulator এর Mo এবং Demodulator হতে Dem এই অংশ দুটির সমন্বয়ে Modem শব্দটি তৈরি হয়েছে । মডেম তার দ্বারা সংযুক্ত বা তারবিহীন প্রযুক্তিতে ব্যাবহৃত হতে পারে। ইন্টারনেটের মাধ্যমে ডেটা বা উপাত্ত পাঠানোর জন্য এক ধরনের সিগনাল দরকার হয়। মডেম এমন একটি নেটওয়ার্ক যন্ত্র, যা কম্পিউটার হতে প্রাপ্ত ডিজিটাল সিগনালকে রূপান্তর করে নেটওয়ার্ককে প্রেরণ করে। আবার নেটওয়ার্ক হতে প্রাপ্ত সিগনালকে রূপান্তর করে কম্পিউটারে প্রেরণ করে । 
সম্পর্কিত প্রশ্নসমূহ

Loading...

জনপ্রিয় বিভাগসমূহ

Loading...