মানুষ ও জিন ব্যতীত অন্য কোনো প্রাণীর জন্য কি জান্নাত ও জাহান্নাম আছে?
 (145 পয়েন্ট) 

জিজ্ঞাসার সময়

যদি না থাকে তাহলে কেন। মানুষের মত তো অন্য প্রাণীরা অনুভাব করতে পারে। এবং তারাও তো মানুষের মত সুখে থাকতে চাই।তাদেরও তো জন্মমৃত্যু আছে। জীবন আছে। মৃত্যুর পর মানুষ ব্যতীত অন্য প্রাণীর জীবন কোথায় যায়।

2 Answer

 (730 পয়েন্ট) 

উত্তরের সময় 

না হবেনা । হাসরের দিন শুধু মানুষ ও জ্বীনের হিসাব নিকাশ হবে । তাছাড়া আর কারো হিসাব হবেনা মৃত্যুর পর তাদের জীবন কোথায় যায় তা আল্লাহ্ তায়ালা ভাল জানেন ।
 (11523 পয়েন্ট) 

উত্তরের সময় 

মানুষ ও জিন ব্যতীত নির্দিষ্ট কিছু প্রাণীর জন্য জান্নাতে স্হান রয়েছে। তবে তারা জাহান্নামে কেউ যাবেনা। কিয়ামতের দিন সব প্রাণী চতুষ্পদ জন্তু এবং পক্ষীকুলকেও পুনরুজ্জীবিত করা হবে এবং আল্লাহ তায়ালা এমন সুবিচার করবেন যে কোনো শিং-বিশিষ্ট জন্তু কোনো শিংবিহীন জন্তুকে দুনিয়ায় আঘাত করে থাকলে এ দিনে তারও প্রতিশোধ নেওয়া হবে। যখন তাদের পারস্পরিক অধিকার ও নির্যাতনের প্রতিশোধ নেওয়া সমাপ্ত হবে, তখন আদেশ দেওয়া হবে। তোমরা সব মাটি হয়ে যাও। অতঃপর সব জন্তু তৎক্ষণাৎ মাটির স্তূপে পরিণত হবে। এ সময় কাফিররা আক্ষেপ করে বলবে, হায় আফসোস! আমরাও যদি মাটি হয়ে যেতে পারতাম। 'মূলত দুনিয়ায় জীব-জানোয়ার ও পশু-পাখির প্রতি বিধিনিষেধ আরোপ করা না হলেও আল্লাহর চূড়ান্ত ইনসাফ ও সুবিচারের বহিঃপ্রকাশ হিসেবে কিয়ামতে তাদের একে অন্যের কাছ থেকে জুলুমের প্রতিশোধ নেওয়া হবে। (তাফসিরে মাআরেফুল কোরআন ও ইবনে কাছির অবলম্বনে) বেহেশতে স্থান লাভকারী ১০ টি পশু ও পাখিঃ ১..হযরত সালেহ (আঃ) এর উটনী। ২..হযরত ইবরাহীম (আঃ) এর মেষ। ৩..হযরত মুসা (আঃ) এর গাভী। ৪..হযরত ইউনুস (আঃ) কে গলাধঃ করনকারী মাছ। ৫..হযরত উজাইর (আঃ) এর গাধা। ৬..হযরত ইসমাঈল (আঃ) এর উষ্ট্রী। ৭..হযরত সুলাইমান (আঃ) এর পিপিলিকা। ৮..হযরত মুহাম্মাদ (সাঃ) এর উষ্ট্রী। ৯..আসহাবে কাহাফের কুকুর। ১০..সুলতানা বিলকিস এর হুদ হুদ পাখি।
Recent Questions
Loading interface...