3 Answers

 (730 পয়েন্ট) 

উত্তরের সময় 

অট্টহাসি মানে জোরে শব্দ করে দাঁত বের করে হাসা। আর মুচকি হাসি হচ্ছে মুখ নড়বে কিন্তু দাঁত বের হবে না, হাসির শব্দও হবে না। মুচকি হাসি সুন্নাত। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মুচকি হাসি হাসতেন: আবদুল্লাহ ইবনে হারিস (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর চেয়ে অধিক মুচকি হাস্যকারী ব্যক্তি কাউকে দেখিনি। (শামায়েলে তিরমিযীঃ ১৬৮) নামাযরত অবস্থায় অট্টহাসিতে নামায নষ্ট হয়, উযূও নষ্ট হয় আর মুচকি হাসিতে উযূ-নামায নষ্ট হয় না।
 (172 পয়েন্ট) 

উত্তরের সময় 

অট্রহাসি হল জোরে বা চিৎকার/শব্দ করে যে হাসি, আর মুচকি হাসি হল শব্দ না করে শুধু মুখের ভাবভঙ্গিতে যে হাসি বুঝা যায় সেটা। আর মুচকি হাসি হল সুন্নতি হাসি এটাই উত্তম।
 (7407 পয়েন্ট) 

উত্তরের সময় 

→বদ্ধ ঠোঁটে সামান্য প্রকাশিত হাসিকেই মুচকি হাসি বলা হয়। আর যে হাসিতে মুখের আকার বিকৃত হয় বা যে হাসিতে আওয়াজ বেশি হয়,তাকে অট্টহাসি বলে। ★ আবদুল্লাহ ইবনুল হারিস ইবনু জায্‌য়ি (রাঃ) হতে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু 'আলাইহি ওয়া সাল্লাম) শুধুমাত্র মুচকি হাসিই দিতেন। তথ্যসূত্রঃ সহীহ মুখতাসার শামায়িল (১৯৫), মিশকাত অনুরূপ।(জামে' আত-তিরমিজি, হাদিস নং ৩৬৪২) তাই,উক্ত হাদিস দ্বারা প্রমান হয়, মুচকি হাসিই সর্বোত্তম।
সম্পর্কিত প্রশ্নসমূহ

Loading...

জনপ্রিয় বিভাগসমূহ

Loading...