কোন কাজগুলো করলে ঈমান-আমল বৃদ্ধি পায়?

কোন কাজগুলো করলে ঈমান-আমল বৃদ্ধি পায়?
বিভাগ: 

3 টি উত্তর

ঈমান বৃদ্ধি হওয়ার উপায় সমূহঃ

প্রথম উপায়ঃ আল্লাহর সমস্ত নাম ও গুণাবলীসহ আল্লাহ তাআ’লার পরিচয় সম্পর্কে জ্ঞান অর্জন করা। আল্লাহ তাআ’লা এবং তাঁর নাম ও গুণাবলী সম্পর্কে মানুষের জ্ঞান যতই বৃদ্ধি পাবে, নিঃসন্দেহে তার ঈমানও তত বৃদ্ধি পাবে। এ জন্যই যে সমস্ত আলেম আল্লাহর নাম ও গুণাবলী সম্পর্কে জ্ঞান রাখেন তারা এ সম্পর্কে জ্ঞানহীন আলেমদের চেয়ে ঈমানের দিক থেকে অধিক শক্তিশালী।

দ্বিতীয় উপায়ঃ সৃষ্টির ভিতরে আল্লাহর নিদর্শন সমূহ সম্পর্কে গবেষণা করা এবং আল্লাহ মানব জাতিকে যে জীবন বিধান দিয়েছেন, তার ভিতরে গভীরভাবে চিন্তা-ভাবনা করা। মানুষ আল্লাহর সৃষ্টিরাজি নিয়ে যতই চিন্তা করবে, ততই তার ঈমান বৃদ্ধি পাবে। আল্লাহ তাআলা বলেনঃ 

وَفِي الْأَرْضِ آيَاتٌ لِلْمُوقِنِينَ . وَفِي أَنْفُسِكُمْ أَفَلَا تُبْصِرُونَ. সূরা যারিয়াত আয়াত নং ২০-২১

বিশ্বাসীদের জন্য পৃথিবীতে নিদর্শনাবলী রয়েছে। এবং তোমাদের নিজেদের মধ্যেও, তোমরা কি অনুধাবন করবে না?” (সূরা যারিয়াতঃ ২০) আল্লাহর সৃষ্টিরাজির মধ্যে চিন্তা-ভাবনা ও গবেষণা করলে যে ঈমান বৃদ্ধি পায়, এ মর্মে অনেক দলীল-প্রমাণ রয়েছে।

তৃতীয় উপায়ঃ বেশী বেশী সৎ কাজ সম্পাদন করা। সৎ আমল যতই বৃদ্ধি পাবে, ঈমান ততই বৃদ্ধি পাবে। এই সৎ আমল মুখের কথার মাধ্যমে হোক, কিংবা কাজের মাধ্যমে হোক যেমন যিক্‌র-আযকার, নামায, রোযা এবং হজ্জ। এসব কিছুই ঈমান বৃদ্ধির মাধ্যম।

সবসময় পবিত্র থাকলে তার ঈমান বৃদ্ধি পাবে। কেননা পবিত্রতা ঈমানের একটি অঙ্গ। তাছাড়াও খারাপ কাজগুলো ছেড়ে দিলে এবং শরিয়াহ্ অনুযায়ী ভালো কাজের প্রতি মনোনিবেশ করলে মানুষের ঈমান ও আকিদার বৃদ্ধি পায়। সবসময় একমাত্র আল্লাহর জিকির করলে ঈমান মজবুত হয়। তথ্যঃ- "সহিহ বুখারী এর ভূমিকা"।
আহলে সুন্নাত ওয়াল জামাতের এই ৭টি বিশ্বাস যার অন্তরে থাকবে, তার ইমান আমল বৃদ্ধি পাবে ইনশাআল্লাহ#### আমানতু বিল্লাহি ওয়ামালাইকাতিহী ও কুতুবিহী ওয়াল ইয়াওমিল আখিরী ওয়াল ক্বাদরী খইরিহী ওয়া শাররিহী মিনাল্লাহি তা'আলা ওয়াল বা'ছি বা'দাল মাউত। অর্থঃ- প্রথমত-আমি ঈমান আনলাম আল্লাহ তা'আলার উপর দ্বিতীয়ত- ঈমান আনলাম তাঁর ফেরেশতারগণের উপর তৃতীয়ত- ঈমান আনলাম তাঁর কিতাব সমূহের উপর চতুর্থত- ঈমান আনলাম তাঁর রাসূলগণের উপর পঞ্চমত- ঈমান আনলাম আখিরাতের উপর ষষ্ঠত- ঈমান আনলাম তাক্বদীরের উপর সপ্তমত- ঈমান আনলাম মৃত্যুর পর পুনরায় জীবিত হওয়ার উপর।

সাম্প্রতিক প্রশ্নসমূহ