3 Answers

 (4272 পয়েন্ট) 

উত্তরের সময় 

যারা ব্যবসা করে তারা যদি ঝুকি নেয়,তাহলে তাদের ব্যবসায় ক্ষতি হবে।আর তারপরেও ব্যবসায়িগন ঝুকি নিয়ে থাকে অনেক সময়, কারণ তারা আশা করে যে ঝুকি নিয়ে হয়ত বেশি লাভবান হবে,আর নয়ত লোকসান হবে।আর যদি লোকসান হয় তাহলে পরবর্তিতে লাভ করে তা পূরণ করে নিবে।পক্ষান্তরে চাকরিজিবি রা ঝুকি নেয় না কারণ ঝুকি নেওয়ার ফলে একবার চাকরি চলে যায়,তাহলে পরবর্তীতে সে চাকরি ফিরে পাবেনা।তাই চাকরিজিবিরা ঝুকি নেয়না।
 (4211 পয়েন্ট) 

উত্তরের সময় 

যারা ব্যবসা করে, তারা ঝুঁকি নিতে ভয় পায় না; সাহসী হয়। কারণ তারা যদি ব্যবসায় লস করে বসে পড়ে তাহলে তো আর ব্যবসা বন্ধ হয়ে যাবে। আর যদি ঝুঁকি নিয়ে ব্যবসা চালিয়ে যায় তাহলে ক্ষতি পুষিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। যদি ক্ষতি কাটিয়ে নাও উঠতে পারে, তথাপি এখানে জবাবদিহিতা নেই এবং ক্ষতিটা নিজের সম্পদের উপর দিয়ে যায়। কিন্তু যারা চাকরি করে, তারা ঝুঁকি নিতে ভয় পায়। কারণ সে অন্যের অধীনে কাজ করে। এখানে যদি ঝুঁকি নেয় আর তাতে মালিক ক্ষতির মুখে পড়ে তাহলে তার চাকরি চলে যাওয়ার প্রবল আশঙ্কা থাকে। আর একটা কারণ হলো, এখানে লাভ হোক চাই ক্ষতি হোক, তা হবে মালিকের। সে চাকরিজীবী। লাভ হলেও সে বেতন পেয়ে যাবে, লস হলেও বেতন পেয়ে যাবে। এজন্য সে ঝুঁকি নেয় না। মূলত সে ভীতু নয়; সে নিজের ভালো বোঝে।
 (2117 পয়েন্ট) 

উত্তরের সময় 

যারা ব্যবসা করে,তারা ঝুঁকি নিতে ভয় পায় না।কারণ,ব্যবসায়ে একটি কথা আছে,"যত বেশি ঝুঁকি,তত বেশি লাভ"।ব্যবসায়ে মুনাফাকে বা লাভকে ঝুঁকি গ্রহণের পুরস্কার বলা হয়।ঝুঁকি না নিলে লাভও হবে না। তাই,ব্যবসায়ীরা একটি মাত্রা পর্যন্ত ঝুঁকি নিতে ভয় পায় না।


কিন্তু চাকরিজীবীদের একটি নির্দিষ্ট পরিমাণ বেতন আছে।তারা তাদের বস বা অন্য কারো সাথে ঝগড়া করে ঝুঁকি নিতে চায় না,কারণ,তাদের বেতন একেবারে ফিক্সড।ঝুঁকি নিলে তাদের চাকরি চলে যাবার সম্ভাবনা আছে।  তাই,চাকরিজীবীরা ঝুঁকি নিতে ভয় পায়।
সম্পর্কিত প্রশ্নসমূহ

Loading...

জনপ্রিয় বিভাগসমূহ

Loading...