4 Answers

 (68 পয়েন্ট) 

উত্তরের সময় 

কাজি নজরুল ও একজন কবি।রবিন্দ্রনাথ ঠাকুর ও একজন কবি।এখানে তাদের মিল। কিন্তু কাজি নজরুল ইসলাম মুসলিম কবি। পক্ষান্তরে ,রবিন্দ্রনাথ ঠাকুর একজন খ্রিষ্টান কবি এখানে তাদের পার্থক্য!
 (3440 পয়েন্ট) 

উত্তরের সময় 

মিল হচ্ছে, রবীন্দ্রনাথ ঠাকুরও জাতীয় কবি আর কাজী নজরুল ইসলামও জাতীয় কবি । আর পার্থক্য হচ্ছে, রবীন্দ্রনাথ ঠাকুর নোবেল পুরষ্কার পেয়েছেন । কিন্তু কাজী নজরুল ইসলাম পাননি । আরেকটি অমিল হচ্ছে, রবীন্দ্রনাথ ঠাকুরের আর্থিক অবস্থা ভালো ছিল । কাজী নজরুল ইসলামের তা ছিল না ।
 (1288 পয়েন্ট) 

উত্তরের সময় 

 মিলঃ কাজি নজরুল ইসলাম ও রবীন্দ্রনাথের মধ্যে মিল হলো নজরুল বাংলাদেশের জাতিয় কবি আর রবীন্দ্রনাথ ভারতের জাতিয় কবি।নজরুল তার 'সঞ্চিতা' কাব্যগ্রন্থটি রবীন্দ্রনাথ ঠাকুর কে উৎসর্গ করেন আর বসন্ত (নাটক) রবীন্দ্রনাথ ঠাকুর-উৎসর্গ করেন:- কাজী নজরুল ইসলামকে।

অমিলঃ নজরুল সনাতন ধর্মাবলম্বীদের জন্য শ্যামা সঙ্গীত , হিন্দু ভক্তিগীতি রচনা করেছেন কিন্তু রবীন্দ্রনাথ ইসলাম ধর্মাবলম্বীদের নিয়ে গজল লেখেননি। নজরুল বাংলা, আরবি, ফার্সি ভাষায় সাবলীল কবিতা রচনা করেছেন রবিদ্রনাথ তা করেনি। নজরুল বিদ্রোহী কবিতা্র সংখ্যাই বেশি লিখেছেন আর রবীন্দ্রনাথ বিদ্রোহী কবিতা তেমন লেখেননি। নজরুলের জীবন ছিল কষ্টের আর রবীন্দ্রনাথের জীবন ছিল জমিদারি। নজরুল লেখনির জন্য কারাভোগ করেন কিন্তু রবীন্দ্রনাথ কারাভোগ করেননি।

 (226 পয়েন্ট) 

উত্তরের সময় 

কাজী নজরুল ইসলাম ও রবীন্দ্রনাথ ঠাকুরের মধ্যে মিল ও অমিল: কাজী নজরুল ইসলামরবীন্দ্রনাথ ঠাকুরতিনি হলেন আমাদের জাতিয় কবিতিনি হলেন বিশ্ব কবিতিনি মুসলমান তিনি হিন্দুতিনি জন্মগ্রহণ করেন ২৫ মে,১৮৯৯ খ্রিষ্টাব্দে বর্ধমান জেলার আসানসোল মহকুমার চুরুলিয়া গ্রামেতিনি জন্মগ্রহন ৭ মে,১৮৬১ খ্রীষ্টাব্দে করেন কলকাতার জোঁড়াসাকোর ঠাকুর পরিবারেতিনি লেখক ও কবি তিনি লেখক ও কবিতিনি নোবেল পুরস্কার পাননি তিনি নোবেল পুরস্কার পেয়েছেনতিনি বেশি পড়াশুনা করেননি স্কুলের বাধাধরা নিয়মে তিনি পড়াশোনা বেশি করতে পারেননিএনার দাড়ি নেই বড় চুল ও গোফঁ আছেএনার বড় দাড়ি গোফঁ ও চুল আছেইনি মারা যান ২৯ আগস্ট,১৯৭৬ খ্রীষ্টাব্দে ইনি মারা যান ৭ আগস্ট,১৯৪১ খ্রীষ্টাব্দেইনার লাশকে মসজিদের পাশে কবর দেয়া হয়ইনার লাশকে শ্মশানে পোড়ানো হয়মোটকথা:উভয়ের কোন পার্থক্য নেই
সম্পর্কিত প্রশ্নসমূহ

Loading...

জনপ্রিয় বিভাগসমূহ

Loading...