'আল-কুরআনের পথ, এই পথই আসল পথ। অন‍্য পথে অন‍্য মতে, নেই যে রহমত' কথাটির অর্থ কী?

'আল-কুরআনের পথ, এই পথই আসল পথ। অন‍্য পথে অন‍্য মতে, নেই যে রহমত' কথাটির অর্থ কী?আল-কুরআনের পথ, এই পথই আসল পথ। অন‍্য পথে অন‍্য মতে, নেই যে রহমত। আল-কুরআনের আলোয়, যার জীবন আলোকিত; সে চির বিপ্লবী, নয় কখনো ভীত।
বিভাগ: 

4 টি উত্তর

আল কুরআনে যা লেখা আছে সেটিই যথার্থ। এটি ইহকালীন শান্তি ও পরকালীন মুক্তির পথ। আল কুরআন ছাড়া অন্য কোনো গ্রন্থের লেখা বাতিল বলে গন্য হবে এবং আল কুরআন ছাড়া অন্য কোথায়ও রহমত বা শান্তি নেই। যে ব্যক্তি আল কুরআনের মতামত অনুযায়ী জীবন ধারণ করে থাকে সে চির সংগ্রামী আর সে কখনো কোন কিছু দেখে ভয় পায় না।
আল্লাহ কোরআন নাজিল করেছেন মানুষের হেদায়েতের জন্য পথ প্রদর্শক হিসাবে এই পবিত্র কোরআনে আছে সব কিছুর সমাধান, সুতরাং কোরআনের পথে আছে রহমত ও শান্তি,যা অন্য কোনো পথে নেই। আর যে ব্যক্তি কোরআন কে আঁকড়ে ধরবে,কোরআন দিয়ে জীবন গড়বে সে কখনো ভয় পাবে না,
আল কুরানের পথ এই পথটিই আসল পথ, কুরানের পথ তথা ইসলাম এটিই একমাত্র আসল তথা সঠিক পথ।আর বাকি যত পথ-মত রয়েছে সেসব ভূল এবং মানবরচিত পথ।আল্লাহ বলেছেন ইসলাম একমাত্র গ্রহনযোগ্য জিবনব্যাবস্থা**আলে ইমরান*১৯ নং আয়াতের প্রথমাংশ।আর আল্লাহ তাআলা কুরানে বলেছেন, এই কিতাব (আলকুরান)এমন একটি কিতাব যাতে কোনোই সন্দেহ নেই*সুরা বাকারা*আয়াত নং ২ প্রথমাংশ, কুরানে যেহেতু সন্দেহ নেই ভুল ত্রুটি কিছু নেই তাই কুরানের পথ এ আসল পথ। অন্য পথে অন্য মতে নেই যে রহমত, কারণ অন্য পথগুলি ভূল পথ আর ভূল পথে রহমত থাকতেই পারে না। আল কুরানের আলোতে যে বা যারা আলোকিত হয়, তারা বালিতের কাছে মাথা নত করে না।কারণ তারা শুধু মহান আল্লাহর বিধানকেই মান্য করে।তাই বলা হয়েছে,কুরানের আলোয় আলোকিত ব্যাক্তি বিপ্লবী সে ভিতু নয়। ভূল হলে ক্ষমার দৃষ্টিতে নিবেন।এবং ধরিয়ে দিবেন।

আল-কুরআনের পথই সীরাতে মুস্তাকীম তথা সরল সঠিক পথ৷ আর ইসলাম আসার পূর্বে যত ধর্ম ও মত ছিলো ইসলামের আবির্ভাবে সবগুলোই ভ্রান্ত পথ; একমাত্র ইসলামই আসল পথ৷ এছাড়া অন্য পথে অন‍্য মতে নেই কোন শান্তি শৃঙ্খলা। আর আল-কুরআন তথা ইসলামের জীবন বিধান মেনে সে আলোয় যার জীবন আলোকিত; দীনের পথে চলতে যত বড় বাধা বিপত্তির সম্মুখীন হোক সে কখনোই ভীত সন্ত্রস্ত হয় না; বরং বাতিলের বিরুদ্ধে সর্বদা বিপ্লব করেই সে বেঁচে থাকে৷

সাম্প্রতিক প্রশ্নসমূহ