দুনিয়াতে আল্লাহকে চেনার উপায় আছে কি?

Asked on

আস সালামু আলাইকুম। আচ্ছা দুনিয়াতে কি আল্লাহর প্রকাশ হওয়ার কোনো উপায় আছে? অনেকে বলে অলীরা নাকি আল্লাহর প্রকাশ রূপ। এটাকি ঠিক? আবার তাদের মাধ্যমে নাকি আল্লাহকে পেতে হবে?

3 Answer

Answered on 

অলি দের মধ্যে আল্লাহর অনেক কুদরতি শক্তি দেখা যায় তাই বলে তাদের আল্লাহ ভাবা যাবে না। এতে শিরক হয়ে থাকে।

Answered on 

দুনিয়াতে আল্লাহকে চেনার উপায় হলো তার সৃষ্টির প্রতি দৃষ্টি নিক্ষেপ করা। গভীর মনোযোগে একবার আশরাফুল মাখলুকাতের দিকে দৃষ্টিপাত করুন যে কিভাবে এই সৃষ্টির উৎপত্তি। তাহলেই আল্লাহকে চিনতে বা জানতে পারবেন।অথবা, আল্লাহ এবং তার রাসুলের আনুগত্য করলেই আপনি আল্লাহকে পেয়ে যাবেন। অলীরা আল্লাহর প্রকাশ রূপ তাদের মাধ্যমেই আল্লাহকে পেতে হবে কথাটা এমন নয়। বরং তারা শুধুই আল্লাহর বানী বাহক, বা আল্লাহ তায়ালা যা হুকুম করেন নবী রাসুলরা মুখ ফুটে তা প্রকাশ করেন। অলী আউলিয়াদের কোরআন হাদিস মোতাবেক কথার দ্বারা ইবাদত করলেই আল্লাহকে পাওয়া যাবে পবিত্র কোরআনে “ওলী” এবং “আউলিয়া” এ উভয় শব্দটির ব্যবহার হয়েছে অসংখ্য বার। আল্লাহ তায়ালা কুরআনে বলেছেনঃ আলা ইন্না আওলিয়া আল্লাহি লা খওফুন আলাইহিম ওলাহুম ইয়াহজানুন। আল্লাযীনা আমানূ ওকানূ ইয়াত্তাকানূন। অর্থঃ জেনে রাখ নিশ্চয়ই আল্লাহর ওলীদের কোন ভয় নাই এবং তাহারা দুঃখিতও হবে না। যারা ঈমান এনেছে এবং তাকওয়া অবলম্বন করেছে। (সূরা ইউনুস ১০: ৬২- ৬৩) অলী আউলিয়া বা নবী রাসুলের মাধ্যমে আল্লাহকে পাওয়া যাবেনা। তাদের কোরআন হাদিস মোতাবেক কথার দারা ইবাদত করলেই আল্লাহকে পাওয়া যাবে। কারো আমলে কেউ নাজাত পাবেনা। শুধু শেষ জামানার উম্মতের জন্য মহানবী (সাঃ) একটু সুপারিশ করবেন।

Answered on 

 ভাই, আপনার এ সমস্যার সুন্দর সমাধান হচ্ছে আপনি কুরআন   পড়ুন ।  এবং এর প্রতিটি আয়াতের প্রতিটি কথার মর্ম কথা বুঝতে চেষ্টা করুন । একমাত্র  কুরআনে এ আল্লাহর পরিচয় দুনিয়ার মানুষের সর্ব মঙ্গলকামনা  সব  কিছু এ টু জেড সব   বর্ণিত আছে।  ভাই আমি আপনাকে আহবান করছি কুরআন পড়ার  , কোরআন  পড়ুন ও রাসূলের হাদিস পড়ুন সব  সমস্যার সমাধান পেয়ে যাবেন সব
Recent Questions
Loading interface...