সফটওয়্যার ও হার্ডওয়্যারের মধ‍্যে পার্থক‍্য কি?

সফটওয়্যার ও হার্ডওয়্যারের মধ‍্যে পার্থক‍্য কি?
বিভাগ: 
Share

5 টি উত্তর

একটু মজা করে বলতে গেলে হার্ডওয়্যার হল আপনার শরীর। সে নিজে নিজে কিছু করতে পারে না। তাকে চালনা করার জন্য আপনার যে নির্দেশনার প্রয়োজন সেটা হচ্ছে সফটয়্যার। আপনার নির্দেশনা ছাড়া যেমন শরীরের অঙ্গ প্রত্যঙ্গ কাজ করবে না তেমনি আপনার অঙ্গ প্রত্যঙ্গ ছাড়া নির্দেশনারও কোন ফল পাওয়া যাবে না।  হার্ডওয়্যার ও সফটওয়্যার একে অপরের পরিপূরক। হার্ডওয়্যার হচ্ছে কোন মেশিন বা ডিভাজের বাহ্যিক অঙ্গ যা কোন কাজ করার ক্ষমতা রাখে। আর সফটওয়্যারের কোন বাহ্যিক অবস্থা থাকে না। সে হার্ডওয়্যারকে নির্দিষ্ট কাজের জন্য নির্দিষ্ট নির্দেশনা দিয়ে থাকে। হার্ডওয়্যার আর সফটওয়্যারের সমন্বয়ে একটি পরিপূর্ন কাজ সম্পাদন হয়। 

হার্ডওয়্যার:

যেকোন উপাদান যা দৃষ্টিভঙ্গী দেখায় এবং তার শারীরিক অস্তিত্বকে বলা হয় হার্ডওয়্যার। কম্পিউটারের সমস্ত অংশ, ভিতরে বা বাইরে, হয় হার্ডওয়্যার। হার্ডডিস্ক, হার্ডডিস্ক, প্রসেসর, RAM, সিডি বা ডিভিডি ড্রাইভ, মাউস, কীবোর্ড, পাওয়ার এবং ডেটা ক্যাবল, পাওয়ার সাপ্লাই ইত্যাদি হার্ডওয়্যার বিভাগে স্পর্শযোগ্য এবং একত্রিত হওয়া সমস্ত উপাদানগুলিকে সংক্ষেপে বলা যায়। হার্ডওয়্যার ছাড়া, সফ্টওয়্যার চালানোর জন্য কিছুই নেই, তাই কোনও কম্পিউটার বা অন্য কোন ডিজিটাল ইলেকট্রনিক ডিভাইস নেই, যদি কোন হার্ডওয়্যার না থাকে।

সফটওয়্যার:

আপনি যদি কম্পিউটারে কিছু কাজ করতে চান তবে সফটওয়্যার ছাড়াই এটি অসম্ভব। সফ্টওয়্যার একটি সংমিশ্রণ একটি প্রোগ্রাম যে কম্পিউটার বা অন্য কোন ডিজিটাল ডিভাইস কার্যকরী করতে হার্ডওয়্যার ব্যবহার করে। প্রকৃতপক্ষে, কোনও প্রোগ্রাম চালানোর জন্য সফ্টওয়্যার হার্ডওয়্যার চালায়। সফ্টওয়্যার কম্পিউটার প্রোগ্রাম, ডকুমেন্টেশন এবং পদ্ধতি একটি সংকলন। কোনও প্রোগ্রাম যা হার্ডওয়্যারে নির্দেশাবলী প্রেরণ করে কম্পিউটারে একটি টাস্ক ব্যবহার করতে ব্যবহৃত হয়, অপারেটিং সিস্টেম, ওয়েব ব্রাউজার, এমএস অফিস, প্রোগ্রামিং সফটওয়্যার ইত্যাদি।

কম্পিউটারের যাবতীয় অংশকে [ যেমন : মনিটর , মাউস , কিবোর্ড , হার্ডডিক্স , সিপিইউ ] হার্ডওয়্যার বলে । এবং কম্পিউটার যে প্রোগ্রামের উপর ভিত্তি করে চলে তাকে সফটওয়্যার বলে ।
সফটওয়্যার হলো কম্পিউটারের সেইসকল অংশ যেগুলো স্পর্শ করা যায় না, দেখা যায় না৷ 
হার্ডওয়্যার হলো কম্পিউটারের সেইসকল অংশ যেগুলো স্পর্শ করা যায় ,দেখা যায় ৷ যেমনঃ মনিটর, মাউস, সি.ডি. , ডি.ভি.ডি. ইত্যাদি৷

সফটওয়্যার  : কম্পিউটারের ভিতরে যে প্রোগ্রামগুলো কাজ করে যেগুলো দেখা যায় না ও স্পর্শ করা যায় না সেগুলোকে সফটওয়্যার বলা হয়। সফটওয়্যার ব্যতীত হার্ডওয়্যার কোন কাজই করতে পারেনা। সফটওয়্যার হলো কম্পিউটারের প্রান। ফটোশপ, উইন্ডোজ ইত্যাদি হচ্ছে সফটওয়্যার।

হার্ডওয়্যার : যে যন্ত্র গুলো ধরা যায়, ছোঁয়া যায় এবং যেগুলো মেরামত যোগ্য সে যন্ত্র গুলোকে হার্ডওয়্যার বলা হয়। অর্থাৎ ইনপুট ডিভাইস, সিস্টেম ইউনিট এবং আউটপুট ডিভাইসের অন্তর্ভুক্ত সমস্ত যন্ত্রাংশই হচ্ছে হার্ডওয়্যার।

সাম্প্রতিক প্রশ্নসমূহ