আমার উত্তর প্রকাশ হঠাৎ করে বন্ধ হয়ে গেছে কেন?
 (5442 পয়েন্ট)

জিজ্ঞাসার সময়

গতকাল থেকে আমার উত্তর প্রকাশ হচ্ছে না, সকালে দেখলাম যে, উত্তর লুকানো কিন্তু কেন? আমার ঐ উত্তর ভুল ছিলনা, প্রশ্নটি এখানে। প্রশ্ন । আপনাদের বিভাগে যদি ল্যাবরেটরি এক্সপার্ট কেউ থাকেন তাকে জিজ্ঞাসা করে দেখতে পারেন, আমি এখানে ব্যাখ্যা দিয়ে যাচ্ছি। লেড সিসা এসিড ব্যাটারি গুলোর প্রতি সেল এ সঠিক ভোল্ট ২.৩। (আমরা সাধারন ভাবে ২.০ বলে থাকি) তাই ১২ ভোল্ট এর ব্যাটারি কখনোই ১২ ভোল্ট নয়। এটির প্রকৃত ভোল্ট ১৩.৮। মিটারে মেপে চেক করতে পারেন। এই ব্যাটারি কখনো ১২ ভোল্ট এর চার্জার দিয়া চার্জ করা যাবে না, হ্যা ব্যাটারি চার্জ না থাকলে যতক্ষন না ১২ ভোল্ট পৌছায় ততক্ষন চার্জ হবে। তারপর চার্জার ভোল্ট ও ব্যাটারি ভোল্ট সমতায় আসলে আর চার্জ হবেনা, এখন হয়ত বলতে পারেন সেটুকুই হলেই তো ক্লিয়ার, আসলে তা নয়, বিষয়টা এমন নয় ফ্যারাডে তড়িৎ বিশ্লেষন জানা কাউকে বলে দেখুন, চার্জার লাগানোর পর কিছু পরিমান লেড ও এসিড সংশ্লেষিত হয়ে তা ১২ ভোল্ট চাপ প্রয়োগ করে কিন্তু তখনো ৯৯.৯৯% লেড সালফেট অবিশ্লেষিত থাকে। মানে ঐ চার্জ অল্প কিছুক্ষন হবে।  আবার ১৩.৮ ভোল্ট দিলেও চার্জ তেমন হবেনা কারন সেখানেও সমতা, অবশ্যই বেশি দিতে হবে। ঐ প্রশ্নে অন্যের ভুল উত্তর টি প্রকাশ হয়েছে কিন্তু আমারটা নয়। আমার এই উত্তর যদি ভুল হয় আমি bissoy ছেড়ে ক্লাস ১ এ ভর্তি হব। শুধু এই উত্তর টি নয়, কোন উত্তর প্রকাশ হচ্ছেনা। হ্যা একটা বিষয় আছে কেউ একজন আমাকে মেসেজ করেছিল আমি ভুল উত্তর দিছি আর যে লিংক কাজ করেনা তাই দিছি, এর পর থেকে আর উত্তর প্রকাশ হয়নি। এর জবাবে আমি বলছি লিংক এ কোন সমস্যা নাই। এই অভিযোগ করার সময় আমি লিংক টি চেক করেছি, কাজ করছে। ঐ ব্যক্তি যদি ডাউনলোড না বোঝেন তাতে আমার কি করার আছে? প্রয়োজনে আমি screen record করে প্রমান দিতে পারি লিংক ঠিক আছে, আর ভুল উত্তরের ব্যাপারে আমি এইটুকু স্বীকার করছি যে একটি প্রশ্নে ,প্রশ্নের ব্যখা গুলো আমার screen এ দেখতে পাইনি, যেকারনে শর্ত গুলো দেখতে পাইনি( নেট স্লো হলে পেজ লোড সমস্যার কারনে মাঝে মাঝে কিছু content আসেনা, আপ্নারা হয়ত জানেন) কিন্তু তবুও আমার উত্তর ক্ষতিকারক ভুল ছিল না, শুধু শর্ত গুলো পুর্ন হয়নি, উত্তরের ধরন প্রাসঙ্গিক

ছিল। যাই হোক এই কারনে কি আমার উত্তর প্রকাশ হবেনা? আমার আইডি ব্লক ও না। আশা করি দ্রুত উত্তর পাবো । অন্যের ভুল উত্তর প্রকাশ হচ্ছে আর আমার সামান্য এইটুকুর জন্য যদি আটকে থাকতে হয় তবে সময় নষ্ট না করে ক্লাস ১ এ যেয়ে ভর্তি হব। 

1 Answer

 (4154 পয়েন্ট) 

উত্তরের সময় 

ব্যাটারি সম্পর্কে যে উত্তর আপনি দিয়েছেন তা এই রুপ

"মনে হয় পারবেন না, মনে হয় লিখছি কারন, আপনি যে ট্রান্সফরমার টি দেখিয়েছেন তা কত ভোল্ট ও এম্পিয়ারের তা দেখতে পাচ্ছিনা। আপনার বর্ণনাকৃত ব্যাটারি চার্জ করতে ১৬-১৮ ভোল্ট দিতে হবে। এম্পিয়ার এক্ষেত্রে বড় না কিন্তু বেশি এম্পিয়ারের হলে দ্রুত চার্জ হবে, কম এম্পিয়ার হলে ধীরে ধীরে হবে। আপনার ব্যাটারির জন্য ৫ এম্পিয়ারের হলে ভাল হয়, কিন্তু মনে রাখবেন ১২ ভোল্ট এর ট্রান্সফরমার দিয়া ১২ ভোল্ট ব্যাটারি চার্জ করতে পারবেন না, একদম খালি ব্যাটারি হয়ত কিছুটা চার্জ হবে কিন্তু কার্যকারী চার্জ হবেনা।"

আপনার এই কথাটি সম্পুর্ণ ঠিক না।

তবে এই প্রশ্নে যা বলেছেন তা ঠিক। ১২ ভোল্ট ব্যাটারি পূূর্ণ চার্জ করার পর তাতে ১৩+  ভোল্টেজ থাকে। এখানে আপনার কাছে আমার প্রশ্ন রইলো যে যেখানে ১২ ভোল্ট থাকার কথা ১৩+ কেন থাকবে? (মন্তব্যতে জানাববেন)

এবার আসি আসল কথায়। ১২ ভোল্ট ব্যাটারিতে মিনিমাম ১৫ ভোল্ট না দিলে সে পূর্ণ চার্জ নিবে না।

এখন প্রশ্ন আসবে তাহলে কেন আপনি বল্লেন ১২ ভোল্ট ট্রান্সফর্মার দ্বারা চার্জ হবে?

বল্লাম এই জন্য যে ১২ ভোল্ট ট্রান্সফরমার কে ঐ ভাবেই ডিজাইন করা হয় যেন আউটপুট ১৪ - ১৬ থাকে। (বিশ্বাস না হলে আপনি পরীক্ষা করে দেখবেন। সর্ত হচ্ছে যে সেটা অবশ্যই ভাল মানের হতে হবে)

হ্যাঁ আপনার কথাও ঠিক ১৮ ভোল্ট দিয়েও চার্জ করা যাবে কিন্তু আবার বলেছেন ১২ ভোল্ট দিয়ে চার্জ করা যাবেনা।

তাই আপনার উত্তরটি প্রকাশ করা হয়নি।

ভাই আমি কোনো এক্সপার্ট না বলতে পারেন কৌতুুুহলি। আমি বুঝতে পারছি আপনি আমার চেয়ে ভাল জানেন তার মানে এইনা যে আপনার জানায় কমতি নেই।

আর অন্য উত্তর যদি নীতিমালা মেনে করে থাকেন তবে অনুমোদন এর জন্য অপেক্ষা করুন।
সম্পর্কিত প্রশ্নসমূহ

Loading...

জনপ্রিয় টপিকসমূহ

Loading...