কার্বলিক এসিড রাখার পরেও ঘরে সাপ আসছে?

কার্বলিক এসিড রাখার পরেও ঘরে সাপ আসছে?আমার ঘরে ফার্মেসি থেকে কার্বলিক এসিড কিনে রাখার পরেও সাপ দেখা গেছে।এখন কি করলে ঘরে সাপ আসবেনা????
বিভাগ: 
Share

2 টি উত্তর

কার্বোলিক এসিডের বোতলের মুখ খোলা আছে কিনা দেখে নিন। মুখ বন্ধ থাকলে কাজ হবেনা। এছাড়া ঘড়ের আশেপাশে ঝোপঝাড় বা গর্ত থাকলে সেখানে সাপের বিস্তার হতে পারে। তাই সেগুলো পরিষ্কার রাখুন।
কার্বলিক এসিড কাচের বোতলে ভরে ঘরে রাখলে সাপ আসে না। আমরা তেলাপোকা তাড়ানোর জন্যে যেমন ন্যাপথলিন ব্যবহার করি ঠিক সাপের তাড়ানোর ক্ষেত্রেও কার্বলিক এসিড ব্যবহার করা যায়।সাপের দেহে Jacobs organ নামক এক ধরনের Smell Detective Organ থাকে যার সাহায্যে সাপ বাতাস থেকে গন্ধ নেয়।Carbolic Acid মিশ্রিত বাতাস যখন শ্বাস- প্রশ্বাসের সাথে সাপের দেহে প্রবেশ করে তখন সাপ বুঝতে পারে যে আশে-পাশের পরিবেশ তার জন্য নিরাপদ বা উপযুক্ত নয়।এই কারনে Carbolic Acid এর জার বা বোতলকে খোলা রাখা হয় যেন সহজেই তা বাতাসে মিশে যেতে পারে।তখন সাপও আর ধারের কাছে আসে না। তবে কার্বলিক এসিড অবশ্যই কাঁচের পাত্রে রাখবেন। প্লাস্টিকের পাত্রে রাখলে এসিডের কারণে গলে যাবে। আর বোতলের মুখ খুলে রাখবেন। এছাড়া কার্বলিক এসিডে যদি ভেজাল থাকে তাহলে কাজকরবে না। খাটি কার্বলিক এসিড সংগ্রহ করবেন। আজকাল তো আবার ভেজালের যুগ।

সাম্প্রতিক প্রশ্নসমূহ