অতিরিক্ত টাকা খরচ হয়ে যায় আমার?

অতিরিক্ত টাকা খরচ হয়ে যায় আমার?

গত কয়েক দিন আগে আমাকে বাসা থেকে ৫০০ টাকা দিয়েছিল। অনার্স এর জন্য। apply করতে।পরে আমি টাকা টা ভাংতি করে ৫০ টাকা খরচ করেছিলাম।

আর ২৫০ টাকা রেখে দিয়েছি।

কলেজে apply ফর্ম জমা দিতে যেয়ে

লাগবে বলে।


কিন্ত আমি বাকি টাকা টা কি করলাম 

কিভাবে খরচ হল আমি কিছু বুঝলাম না।


আমার প্রচুর টাকা খরচ হয়।

কোন বড় নোট ভাংতি করলেই

খরচ হয়ে যায়।

আমি কিভাবে টাকা খরচ করা

কমাবো....$???

বিভাগ: 

4 টি উত্তর

আমি একটা মজার কথা বলে থাকি যে টাকা যখন নিজের কাছে থাকে তখন টাকা খরচ হওয়ার জন্য লাফালাফি করে।যাই হোক এটা অনেকের সমস্যা এটা থেকে আপনার নিজেকেই বেড়িয়ে আসতে হবে।বুঝতে হবে টাকার মূল্য।এর সঠিক ব্যায় বুঝতে হবে।আপনি নিজেকে বোঝান যে টাকার মূল্য কত।এটা অপচয় করা ঠিক হবে না।তাহলে সব ঠিক হয়ে যাবে।
খুচরো টাকা থাকলে খরচ করতে মন চাইবে এটা আমারও হয়। তাই নোট টাকা রারাখুন।যেমন ৫০০, কিংবা১০০০টাকার নোট। বড় অঙ্কের টাকা খরচ করতে মন চাইবে না। আর খরচ করার জন্য ৫০,১০০টাকা রাখতে পারেন। মধ্যবিত্ত পরিবারের একজন হয়ে কথাটা বললাম। আপনি যদি মধ্যবিত্ত পরিবারের হয়ে থাকেন তাহলে আমার উত্তরের যর্থাথতা আসবে।
টাকা খরচ করার আগে একটু চিন্তা-ভাবনা করুন।ভাবুন এই টাকাটা আপনার কাছে একজনের আমানত।আর আমানতের খেয়ানত করা উচিত নয়।
সকল খরচ লিখে রাখুন খুঁটিনাটিসহ । ২ টাকা খরচ হলেও লিখে রাখুন যে, কীভাবে খরচ হলো ! এইভাবে ১ মাস দেখুন । তারপর আপনার সেই খরচগুলো চিহ্নিত করুন, যেগুলো না করলেও পারতেন । পরবর্তীতে সেইভাবে আর খরচ করবেন না । এইভাবে বোঝার চেষ্টা করুন যে, কিসের উপর বেশী টাকা খরচ করছেন । পরবর্তীতে সেইসব ব্যপারে যত্নশীল হোন ।

সাম্প্রতিক প্রশ্নসমূহ