কি কি করা প্রয়োজন অভিজ্ঞদের পরামর্শ আশা করছি।?

 (12430 পয়েন্ট)

জিজ্ঞাসার সময়

আসসালামু আলাইকুম। আমি হাদিস অনুযায়ী জানতে চাই। পড়তে বসার শুরু তে কী কী পাঠ করে পড়তে বসা উচিত। ও কোন কোন আমল করলে পড়ার সময় বাজে চিন্তা মাথায় আসবে না। এবং পড়াতে মনোযোগী হবার উপায় কি কি.....!??? হাদিস এর আলোকে জানতে চাই।

4 Answers

 (4272 পয়েন্ট) 

উত্তরের সময় 

ওয়া আলাইকুমুচ্ছালাম। ওয়ারহমাতুল্লাহ। আপনি পড়তে বসার শুরুতে আউযুবিল্লাহি মিনাশ শায়ত্বনির রজিম।এবং বিসমিল্লাহির রহমানির রহিম।পড়ে নিবেন। কেনোনা, শয়তানের কাছ থেকে আশ্রয় গ্রহনের কথা কুরানে আছে।এবং প্রত্যেক বৈধ কাজে আল্লাহর নামে শুরু করতে হয়।
 (32037 পয়েন্ট) 

উত্তরের সময় 

 ভাই আপনার খারাপ চিন্তা ভাবনা আসলে এই ছুড়া টি পাট করতে পারেন।""আয়াতুল কুরসি""
 (1037 পয়েন্ট) 

উত্তরের সময় 

আপনি প্রথমে আউজুবিল্লাহি মিনাস শয়তান হিররাজিম বলে তারপর সূরা ফাতিহা পাঠ করে তারপর ৩বার রব্বি জিদনি ইলমা বলে পড়া শুরু করতে পারেন।
 (12506 পয়েন্ট) জ্ঞান অন্বেষনে তৃষ্ণার্ত! জ্ঞানের জন্য জ্ঞানকে ভালোবাসি, জ্ঞানের জন্যই সাধনা-সিদ্ধির প্রচেষ্টা করি।

উত্তরের সময় 

পড়তে বসার শুরুতে পবিত্র কোরআনের সুরা ত্বাহার ১১৪ আয়াত ''রব্বি যিদনি ইলমা'' পাঠ করুন। অর্থঃ- হে আমার পালনকর্তা! আমার জ্ঞান বৃদ্ধি করুন। পূর্ণাঙ্গ দোয়াঃ- রব্বি যিদনি ইলমা, রব্বিস রহলি ছদরি ওয়াসসিরলি আমরি ওহলুল উকদাতাম মিল লিসানি ইয়াফকহু কউলি অবিকা নাস্তাইনু ইয়া মুস্তায়ান। সাধারণত পড়ার সময় আজে বাজে চিন্তা মাথায় আসে শয়তানের ওয়াস ওয়াসার কারনে। এজন্য পাঠ করুনঃ আউযুবিল্লাহি মিনাশ শাইত্বনির রাজিম। অর্থঃ আমি বিতাড়িত শয়তান থেকে আল্লাহর নিকট আশ্রয় প্রার্থনা করছি। যার মন যত উৎফুল্ল সে তত মনযোগী। যে যত চিন্তিত সে তত অমনযোগী। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ- পুণ্য কাজ হলো উত্তম স্বভাব-চরিত্র এবং পাপ যা তোমার অন্তরে দ্বিধার সৃষ্টি করে। (আল-আদাবুল মুফরাদ)  তাই আপনি পুণ্য কাজ করুন। এক্ষেত্রে মন উৎফুল্ল থাকবে এবং পড়ায় মনযোগী হতে পারবেন। কোন সময় চিন্তিত হবেননা।
সম্পর্কিত প্রশ্নসমূহ

Loading...

জনপ্রিয় বিভাগসমূহ

Loading...