গালের উপরের দারি ছাঁটা যাবে কি.....?

Asked on

সব দাড়ি রেখে দেওয়ার নিয়ত আছে। কাটার কোনো চিন্তা নেই। তবে আমার ফ্রেন্ডরা বলে গালের উপরের দাড়িটা কেটে দিলেও প্রব্লেম হবে না। আর এতে নাকি খুব সুন্দর দেখাবে। এরকম কি করা যাবে....???

4 Answer

Answered on 

না ভাই।মুসলমানের দাড়ি কাটা তো দূরে থাক ব্লেড,কাচি,ক্ষুর লাগানোই নিষেধ।আর ঠোটের উপরের গোফঁ রাখা যাবে না।শুধু গোফঁ সেভ করা যাবে।তাছাড়া আপনি সুন্নতি বেশে দাড়ি রেখেছেন।এটা নবীর আদর্শ।কেন তাহলে দাড়ি কাটবেন।মাফ করবেন ভাই,এতকথা বললাম অথচ আমিই দাড়ি রাখি না।

Answered on 

নবীজি সাঃগফ ছাড়া মুখের অন্য কোনো কিছু কাটতেন না।আর তাই আপনার কাটা সঠিক কাজ হবেনা।কেনোনা একজন মুসলমানের কাছে তার বন্ধু বান্ধব,মা বাবা,সন্তান এবং নিজের জীবনের চেয়ে রসুল কে ভালোবাসা ঈমানের দাবি।তাই আপনি আপনার বন্ধুদের কথামত, দাড়ি কাটবেন না।

Answered on 

গালের উপর যে লোম গজায় তা মূলত দাড়ির অংশ নয়। তাই সে লোম কাটা যেতে পারে। তবে উত্তম হলো না কেটে স্বাভাবিক অবস্থায় রেখে দেয়া।

Answered on 

উমার (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তোমরা গোঁফ অধিক ছোট করবে এবং দাড়ি ছেড়ে দিবে বড় রাখবে।


উমার সূত্রে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হতে বর্ণিত। তিনি বলেছেন, তোমরা মুশরিকদের উল্টো করবেঃ দাড়ি লম্বা রাখবে, গোঁফ ছোট করবে। উমার (রাঃ) যখন হাজ্জ বা উমরাহ করতেন, তখন তিনি তাঁর দাড়ি মুষ্টি করে ধরতেন এবং মুষ্টির বাইরে যতটুকু বেশি থাকত, তা কেটে ফেলতেন। [সহীহ বুখারী, হাদিস নম্বরঃ ৫৮৯২]
Recent Questions
Loading interface...