Share

2 টি উত্তর

ইসলামের দৃষ্টি কোন থেকে,মানুষ সহ সকল জীবেরই হায়াৎ দিন দিন কমতে থাকে।তা কখনই বাড়েনা।প্রত্যেক জীব নির্দিষ্ট একটি সময় নিয়ে পৃথিবীতে আসে।সেই সময় ফুরালে তাকে আবার ফিরে যেতে হয়।

মানুষের বয়স নিত্য দিন বাড়ে কিন্তু হায়াত কমে যায়। কেননা আল্লাহ তায়ালা মানুষের তাকদীরে চারটি জিনিষ আগেই লিপিবদ্ধ করে রেখেছেন।



যায়েদ ইবনু ওয়াহাব (রাঃ) হতে বর্ণিত। আবদুল্লাহ (রাঃ) বলেন, সত্যবাদী হিসেবে গৃহীত আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদের নিকট হাদীস বর্ণনা করতে গিয়ে বলেছেন, নিশ্চয় তোমাদের প্রত্যেকের সৃষ্টির উপাদান নিজ নিজ মায়ের পেটে চল্লিশ দিন পর্যন্ত বীর্যরূপে অবস্থান করে, অতঃপর তা জমাট বাঁধা রক্তে পরিণত হয়। ঐভাবে চল্লিশ দিন অবস্থান করে। অতঃপর তা গোশতপিন্ডে পরিণত হয়ে থাকে। অতঃপর আল্লাহ একজন ফেরেশতা প্রেরণ করেন। আর তাঁকে চারটি বিষয়ে আদেশ দেয়া হয়। তাঁকে লিপিবদ্ধ করতে বলা হয়, তার আমল, তার রিযিক, তার আয়ু এবং সে কি পাপী হবে না নেককার হবে। অতঃপর তার মধ্যে আত্মা ফুঁকে দেয়া হয়। কাজেই তোমাদের কোন ব্যক্তি আমল করতে করতে এমন পর্যায়ে পৌঁছে যে, তার এবং জান্নাতের মাঝে মাত্র এক হাত পার্থক্য থাকে। এমন সময় তার আমলনামা তার উপর জয়ী হয়। তখন সে জাহান্নামবাসীর মত আমল করে। আর একজন আমাল করতে করতে এমন স্তরে পৌঁছে যে, তার এবং জাহান্নামের মাঝে মাত্র এক হাত তফাৎ থাকে, এমন সময় তার আমলনামা তার উপর জয়ী হয়। ফলে সে জান্নাতবাসীর মত আমল করে।


[সহীহ বুখারী, হাদিস নম্বরঃ ৩২০৮]


সাম্প্রতিক প্রশ্নসমূহ