ভোর বেলা পড়তে ভালো লাগে না?

 (12430 পয়েন্ট)

জিজ্ঞাসার সময়

আসসালামু আলাইকুম। পড়ার জন্য উপযুক্ত সময় হচ্ছে ভোর বেলা কিন্ত আমার ভোর বেলা পড়ার অভ্যাস নাই। ভোরে উঠি ঠিকি,,,,ধর্মীয় কাজ গুলা শেষ করে ১০-১৫ মি. পর্যন্ত পড়ি তার পর আর কোন ভাবেই মন বসে না পড়ার টেবিলে। এখন ভোর বেলার সময় টা পড়ার কাজে লাগানোর জন্য কি করতে পারি। বিঃদ্রঃ ব্যায়াম বা হাটাহাটি করা সম্ভব হয় না। যে কারনে এই ২ টার ব্যাপারে পরামর্শ না দিলে ভালো হত।

3 Answers

 (891 পয়েন্ট) 

উত্তরের সময় 

এটা আপনার সম্পুন মানুষিক বেপার, আমরা যতোই কথা বলি কাজে আসবে না। শুধু এইটুকু বলতে পারি সকালে পড়লে সেই পড়া আনেক বেশি মনে থাকে। আপনি কিছু নিয়ম মেনে চলুন। রাতে তাড়াতাড়ি খাবার খান মোবাইল টেপা বদ আবাস থাকলে বাদ দেন। ঘুমিয়ে যান। সকালে ধামিক কাজ শেড়ে আল্লাহর নাম নিয়ে পড়তে বসুন। ফোকাস রাখুন শুধু পড়ার দিকে , ভাবুন আপনার মা বাবার কথা একবার। আর পড়তে বসুন পড়ার টেবিলে খাটে না, আশেপাশে কোন কপুড় রাখবেন না। এভাবে কিছু দিন চলুন দেখবেন সব ঠিক হয়ে যাবে।
 (1660 পয়েন্ট) 

উত্তরের সময় 

এই লিংক থেকে আপনি জানতে পারবেন কিভাবে পড়াশুনার প্রতি মনোযোগ বারাতে হয়। কোন সময় কখন কিভাবে পড়তে হয়। http://10minuteschool.com/blog/10-exercises-to-get-back-attention/
 (143 পয়েন্ট) 

উত্তরের সময় 

আমি যেটা করতাম...


সকালের জন্য এমন কিছু আবশ্যকীয় পড়া+কাজ রেখে দিন যা আপনার করাই লাগবে এমন টাইপের। ধরুন এমন কিছু বাদ রাখলেন (হোমওয়ার্ক/রিপোর্ট ইত্যাদি) যা কমপ্লিট করতে আপনার অন্তত ১ঘন্টা লাগবে,  আর খাওয়া-গোছল-গোছানোর জন্য তো বেশ কিছু সময় লাগেই। 

এভাবে ৭-৮দিন সকালে পড়ালেখা সংশ্লিষ্ট কাজ করলে কিছুটা অভ্যস্ততা আসবে।(আমার আসছিলো) আর অলসতা দূর করার জন্য ভাবা মাত্রই কাজ করার চেষ্টা করুন। দেরী করবেন অলসতা আপনাকে পেয়ে বসবে। Youtube এ  '5 seconds rule' নামে কিছু ভিডিও পাবেন, (টেন মিনিট স্কুলেও আছে) দেখলে মোটিভেট হতে পারেন।


সবার আগে আপনার প্রয়োজন এবং মানসিকতাই আপনাকে নিয়ন্ত্রণ করতে পারে।

সম্পর্কিত প্রশ্নসমূহ

Loading...

জনপ্রিয় বিভাগসমূহ

Loading...