প্রথম প্রেমকে কেনো কেউ কখনো ভুলতে পারে না?

প্রথম প্রেমকে কেনো কেউ কখনো ভুলতে পারে না?
বিভাগ: 
Share

4 টি উত্তর

জীবনের প্রথম যেকোনো বিষেশ মূহুর্ত স্মরণীয়।
বিভিন্ন কারণে প্রথম প্রেম ভুলা যায় না। যারা নিজেদের অতীত নিয়ে বেশি চিন্তা করেন তাদের পক্ষেতো ভুলে থাকা আরো অসম্ভব। ধরুণ আপনি কোন জায়গায় ঘুরতে গেছেন। সেখানে রাস্তার ধারে কিংবা যেকোন একটি দোকানে সেই পণ্যটি দেখলেন যেটা আপনার প্রিয়জনকে আপনি দিয়েছিলেন। সেই ভাবছেন আপনি আপনার প্রথম প্রেম ভুলে গেছেন, কিন্তু না সাথে সাথেই আপনার সেই রোমান্টি হারানো দিনের কথা মনে পড়ে যাবে। এই চরম সত্যকে যারা স্বীকার করে না, তারা নিজের সাথেই প্রতারণা করে। আসলে এরাই ভুলে থাকার অভিনয় করে।      আসলে প্রথম প্রেমের সাথে জড়িত কিছু স্মৃতি মনের মাঝে এমন ভাবে গেঁথে যায়, যা সারাজীবন কেটে গেলেও ভুলা যায় না। আবার অনেক সময় এমনও হয়, আপনি হয়ত বিবাহিত জীবনে সুখী হতে পারছেন না, তখন হঠাৎ আপনার মনে হতে পারে অতীত জীবনেই প্রিয় মানুষটির কথা। সেই সাথে মনে হতে পারে ‘তার সঙ্গে ঘর বাধলেও মনে হয় সুখি হতাম’। এই ভাবনা থেকেই আপনি আপনার প্রথম প্রেমটি ভুলতে পারছেন না।
একটা সাদা কাগজে পরিষ্কার পানি ঢালা হলেও শুকানোর পর সেখানে দাগ থেকে যায়।প্রথম প্রেমটাও ঠিক তেমনি।এটা চলে যাবার পরেও মনে একটা দাগ রেখে যায়।কারণ মনে প্রেম নামক যে অনুভূতিটাকে জাগিয়ে তুলেছে তা হচ্ছে এই প্রথম প্রেম।একারণে পরবর্তীতে যখনই প্রেমের কথা মনে হয় বা প্রেম করতে যায় তখনই সেই প্রথম প্রেমের স্মৃতি জেগে ওঠে।যার কারণে প্রথম প্রেমকে ভূলে যাওয়া প্রায় অসম্ভব হয়ে ওঠে।
যেকোনো ক্ষেত্রে নিজের প্রথম অভিজ্ঞতার কথাটা সবারই স্মরণ থাকে। প্রেম-ভালবাসার ক্ষেত্রেও এমনটাই পরিলক্ষিত হয়। সাধারণত প্রথম প্রেমটা প্রচণ্ড আবেগ থেকেই হয়ে থাকে। প্রথম প্রেমে ঘটে যাওয়া ছোট ছোট দুষ্টুমি, মিষ্টি, রাগ-অভিমান ইত্যাদি সবই জিবনের প্রথম অভিজ্ঞতা। তাই পরবর্তীতে পিছনে ফিরে তাকালে প্রথম অভিজ্ঞতাটাই চোখের সামনে ভেসে উঠে। 

সাম্প্রতিক প্রশ্নসমূহ