Easy to say, difficult to do (বলা সহজ, করা কঠিন)। কেনো বলা সহজ আর করা কঠিন?

Easy to say, difficult to do (বলা সহজ, করা কঠিন)। কেনো বলা সহজ আর করা কঠিন?
বিভাগ: 
Share

5 টি উত্তর

Easy to say, difficult to do= বলা সহজ করা কঠিন। ব্যাখ্যাঃ ধরুন এক জন রিক্সা চালক এর কথা। অপাত দৃষ্টি তে রিক্সা চালানো সহজ মনে হলেও ব্যাপার টা সহজ নয়। যে রিক্সা চালাই সেই জানে ব্যাপার টা কত টা কঠিন। আপনার কাছে মনে হতে পারে যে রিক্সা চালানো তো খুব সোজা কিন্ত না।রিক্সা চালাতে গেলে শক্তির প্রয়োজন হয়।শক্তি না থাকলে আমি কোন ভাবেই রিক্সা এক পা ও নাড়াতে পারবেন না। তাই বলা যত টা সহজ করা ততটা কঠিন। কোন কাজের কথা বলতে গেলে খুব সহজে বলা যায় কিন্ত যখন কাজ টা করা হয় তখন বোঝা যায় আসলে ব্যাপার টা কত টা কঠিন। তাই বলা হয়ঃ easy to say, difficult to do.

বলা সহজ আর করা কঠিন এর অনেক উদাহরণ দেওয়া যায়। যেমন ধরুন আপনি বললেন "আমি আগামীকাল লন্ডন যাব " এই কথাটা বলতে এক সেকেন্ড লাগলেও এর বাস্তবায়ন কতটা কঠিন তা বুঝতেই পারছেন। আমি কলেজে এক হব বলা যত সহজ এক হওয়া তত সহজ নয়। 

বলা সহজ কারণ মুখ দিয়ে একটা শব্দ উচ্চারণ করলেও সেটা বলা হয়ে থাকে।কিন্তু হাত দিয়ে কোন কাজ শুরু বা কোন কাজের উদ্যোগ নিলেই সেটা করা হয়ে থাকে না।এরজন্য অনেক প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হয়।একটা কথা আছে "বন্দুক থেকে বের হওয়া গুলি আর মুখ থেকে উচ্চারণ হওয়া শব্দ কোনটাই ফেরত আনা যায় না"।এ থেকে বোঝা যায় বলা খুবই সহজ কারণ এতে কোন চিন্তা-ভাবনা করার প্রয়োজন পড়ে না।কিন্তু সেটাকে বাস্তবায়ন করার জন্য শুধু চিন্তা-ভাবনা নয় এরসাথে সম্পর্কযুক্ত আরো অনেক কিছুর প্রয়োজন পড়ে।
আমরা প্রতিনিয়ত অনেক কথা বলে থাকি। তার মধ্যে অনেক অপ্রয়োজনীয় কথা বলে থাকি। সেগুলো শুধু বলাই যাই কিন্তুু কখনো করা যায় না। যেমন : আমি কষ্ট পেলে বলি ' আমি মরে যাব আর বাচব না' কিন্তু মরা কি এতো সোজা।  তখন শুধু আমি মুখে বলেছি কিন্তু বাস্তবে তা জীবনোই করতে পারতাম না। তাই বলে : " Easy to say, difficult to do"
ধরুণ আপনি সাতার জানেন না।কিন্তু অন্যের সাতরানো দেখে আপনি বললেন এ আবার এমন কী?দম নিয়ে লাফালাফি করলেই হয়ে গেল! কিন্তু আপনি একদিন পানিতে নেমে দেখলেন আপনার কথাটা বলা সোজা হলেও কথা অনুযায়ী কাজটা করা বড় কঠিন।একেই বলে বলতে সোজা করতে কঠিন।

সাম্প্রতিক প্রশ্নসমূহ