আমরা আমাদের জাতীয় মাতৃভাষা দিবস বাংলায় '৮ ই ফাল্গুন' পালন না করে ইংরেজিতে '২১ শে ফেব্রুয়ারি' পালন করি কেনো? ভাষা আন্দোলন করে কি শহীদরা জীবন দিয়েছিলেন ইংরেজির জন‍্য না বাংলার জন‍্য? আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ইংরেজিতে 'একুশে ফেব্রুয়ারি' পালন করলেও আমরা আমাদের জাতীয় মাতৃভাষা দিবস তথা শহীদ দিবস বাংলায় '৮ ই ফাল্গুন' পালন করি না কেনো? আন্তর্জাতিক ভাষা ইংরেজি হলেও আমাদের জাতীয় ভাষা কি বাংলা নয়?

3 Answers

 (6179 পয়েন্ট) Girl with short hair

উত্তরের সময় 

আমাদের দেশের রাষ্ট্রভাষা বাংলা হলেও ক্যালেন্ডার আমরা ব্যবহার করি ইংরেজি ক্যালেন্ডার। এজন্য জাতীয় দিবসগুলোও সব ইংরেজি।  তবে বাঙালি উৎসবগুলো বাংলা ক্যালেন্ডার অনুসারে পালন করা হয়। তবে সেক্ষেত্রেও ইংরেজি হিসাব রাখা হয়।  আর একুশে ফেব্রুয়ারিও এজন্যই ইংরেজি দিন হিসাবে পালন করা হয়। আর ৮ই ফাল্গুন আর একুশে ফেব্রুয়ারি কিন্তু আজকাল আর একই দিনে হয় না।  উল্লেখ্য, নেপালের রাষ্ট্রভাষা বাংলা না হলেও সেখানে বাংলা ক্যালেন্ডার ব্যবহার করা হয়।
 (818 পয়েন্ট) 

উত্তরের সময় 

আমাদের মাতৃভাষা দিবস এখন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পরিনত হয়েছে। যেহুতু আন্তর্জাতিক ভাষা ইংরেজি তাই আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২১শে ফেব্রুয়ারি ধরা হয়।
 (1378 পয়েন্ট) 

উত্তরের সময় 

যেহেতু আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সেহেতু ইংরেজী ক্যালেন্ডারের হিসেব অনুযায়ীই হওয়া উচিত* বাংলাদেশের মাতৃভাষা দিবস আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি পাওয়ায় ইংরেজী ক্যালেন্ডার অনুযায়ী হয়ে থাকে
সম্পর্কিত প্রশ্নসমূহ

Loading...

জনপ্রিয় বিভাগসমূহ

Loading...