চাঁদের কি সত‍্যিই কোনো আলো নেই? ইসলাম বা আধুনিক বিজ্ঞান কি বলে? তাহলে চাঁদ কোথা থেকে আলো পায়? কোন পদ্ধতিতে আলো পায়? গতকালের ঘটনা: সূর্যটা পশ্চিম দিকে অস্ত গেলো। সন্ধার পর পূর্ব দিকে গোল চাঁদটা পূর্ণ আলো নিয়ে ওঠলো। এখন প্রশ্ন হলো, চাঁদ যদি সূর্য থেকে আলো পায়, তাহলে পশ্চিম দিকে সূর্যটা অস্ত যাওয়ার পর পূর্ব দিকে ওঠা চাঁদটাতে আলো আসলো কিভাবে?

3 Answers

 (8906 পয়েন্ট) 

উত্তরের সময় 

চাদ সূর্য থেকে আলো পায় অথাৎ সূর্যের আলো চাদে প্রতিফলিত হয়ে ফিরে আসে বলে আমরা চাদকে আলোকিত দেখি ।চাদের নিজস্ব কোন আলো নেই। আর সূর্য যখন পশ্চিমে যায় তখন সূর্যের আলো চাদের এককোনে পড়ে এছাড়া যেহেতু চাদ তার কক্ষপথে ঘুরতে থাকে ফলে এমনটা হয়
 (145 পয়েন্ট) 

উত্তরের সময় 

আপনি বিষয়টা খেয়াল করে দেখেন যে সূর্য পৃথিবী থেকে পনেরো কোটি কিলোমিটা দূরে।আর চাঁদ পৃথিবী থেকে প্রায় দুইলক্ষ উনচল্লিল কিলো মিটার দূরে।যখন সূর্য অস্ত যায় তখন চাঁদ পূর্ব দিক থেকে উঠে।আপনি যেখানে আছেন সেখান থেকে অনেক উপরে চাঁদ।চাঁদ থেকে সোজা সূর্যকে দেখা যায়।কিন্তু আপনি যেখানে আছেন সেখান থেকে সূর্য অস্ত যাচ্ছে।আপনি চাঁদ থেকে অনেক নিচে।সূর্য থেকে চাঁদে আলো পড়ে সেই আলো প্রতিফলিত হয়ে পৃথিবীতে আসে।
 (63 পয়েন্ট) 

উত্তরের সময় 

নেই। চাঁদ অনেকটা প্রতিফলকের মত কাজ করে। সূর্যের আলোকে প্রতিফলিত করে পৃথিবীতে পাঠিয়ে দেয়। আর আমরা সেই আলো দেখে মুগ্ধ হই, কবিতা লিখি, কল্পনা করি।। ধার নেয়া জিনিসেও যে সৌন্দর্য আছে তা চাঁদ থেকেই শিখা যায়।
সম্পর্কিত প্রশ্নসমূহ

Loading...

জনপ্রিয় বিভাগসমূহ

Loading...