মাটি, পানি, বায়ু ও আলোর উপকারিতাগুলো কি কি? এই চারটি উপাদান না থাকলে, পৃথিবীর এমন কি ক্ষতি হতো? কেনো হতো? এই চারটি উপাদান পৃথিবীতে কিভাবে সৃষ্টি হলো?

2 Answers

 (145 পয়েন্ট) 

উত্তরের সময় 

মাটি যেখানে ফসল উৎপাদন হয়।যা আমাদের খাদ্য।পানি জীবন ধারনের জন্য অতি প্রয়োজন।বায়ু যা আমাদের অস্কিজেন দেয়।আলো আমাদের আধার দূর করে ।এগুলো আমাদের অতি গুরত্বপূর্ণ।
 (9304 পয়েন্ট) কোরা বাংলার একজন ব্যাবহারকারী, বাংলা উইকিপিডিয়ার একজন অনেক পুরাতন সম্পাদক বলতে পারেন

উত্তরের সময় 

মাটি

মাটি আছে বলেই পৃথিবীতে এখনো গাছ জন্ম নেয়।আর গাছ না জন্মালে অক্সিজেন তৈরি হতো না।আর অক্সিজেন ছাড়া মানুষ / জীব বাঁচতে পারে না।কল্পনা করা যায় মাটি পৃথিবী তৈরির সাথে সাথে তৈরি হয়। যেমন ভাবে মহাবিস্ফোরণ হয়ে পৃথিবী তৈরি হয়েছে।

পানি

পানি ছাড়া কোন জীব বাঁচতে পারে না। আজ জীব না বাঁচলে পৃথিবী কি করে বাঁচবে। তখন নদী-নালা-খাল -বিল-বন -জঙ্গল -পাহাড় -পর্বত কিছুই থাকবে না।আর পানি তৈরি হয়েছে এক প্রকার গ্যাস থেকে। আমরা জানি পানির সংকেত H2O এখানে h২ মানে দুইটা হাইড্রোজেন। O মানে অক্সিজেন। মানে হাইড্রোজেন আর অক্সিজেন মিলেই তৈরি হয়েছে পানি।

বায়ু

বায়ু আমাদের অক্সিজেন গ্রহণ করতে সাহায্য করে। এটা না থাককে মানুষের সাথে সাথে সকল জীব নয় উদ্ভিদ ও মারা পড়ত। অক্সিজের অভাবে এটা হতো। আবার প্রানীর কার্বন ডাই-অক্সাইডের অভাবে আবার উদ্ভিদ মারা যেত।প্রধানত বায়ু বিভিন্ন প্রকার গ্যাস থেকে তৈরি।

আলো

আলো আমাদের দেখতে সাহায্য করে। আলো না থাকলে মানুষ এত দূর পর্যন্ত বিজ্ঞানকে এগিয়ে নিয়ে যেতে পাড়ত না। আমরা হয়ত এতো দিন আদিম মানুষ হয়ে পৃথিবীতে বাস করতাম।জীব/জন্তু আলো না থাকলে শিকার করতে পারতো না। ফলে সবাই মারা যেত।আলো সূর্যের ভিতরের গ্যাস থেকে তৈরি।
সম্পর্কিত প্রশ্নসমূহ

Loading...

জনপ্রিয় বিভাগসমূহ

Loading...